শুক্রবার, ২৯শে জুন, ২০১৮ ইং ১৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

দু’হাত প্রসারিত করে জয় উদযাপন ম্যারাডোনার

স্পোর্টস ডেস্ক: বাঁচা-মরার ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে দারুণ জয় নিয়ে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্ব নিশ্চিত করল আর্জেন্টিনা। আর এই বিজয় মাঠে বসে উদযাপন করেছেন আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা।

তবে তার এই উদযাপনের ধরনটা ছিল অন্যরকম। মেসিরা যখন বার বার নাইজেরিয়ার ডি বক্সে হামলা চালাচ্ছিল তখনই বার বার নিজের চেয়ার থেকে উঠে পড়ছিলেন তিনি। কখনও হাওয়ায় হাত ছুঁড়ে মারছিলেন বিরক্ত হয়ে। না! খেলায় বিরক্ত নন, বরং গোল মিসের বিরক্তিতে।

মেসি যতবার নাইজেরিয়ার ডি বক্সে ঢুকেছেন ততবার ম্যারাডোনা ব্যালকনির চেয়ার ছেড়ে উঠে যাচ্ছিলেন। একটা গোলের আশায়। কাঙ্খিত মুহুর্তটা এল যখন তখন এই ফুটবল গ্রেটের আনন্দটা লিখে প্রকাশ করার মত নয়। দু’হাত প্রসারিত করে আকাশের দিকে তাকিয়ে জয় উদযাপন করেছেন তিনি। একই সময় মাঠে ঠিক ভঙ্গিমায় গোলের আনন্দ প্রকাশ করছিলেন বর্তমান ফুটবলের মহাতারকা লিওনেল মেসিও। দুজনই যেন ঈশ্বরকে বলছেন, ‘তোমাকে অনেক অনেক ধন্যবাদ প্রভু’।

এর পর যখন আর্জেন্টিনা গোল খেলো, একেবারে মিইয়ে গিয়েছিলেন দিয়েগো। তারপর আবার উঠে দাঁড়ালেন। ব্যালকনিতে বসেই কিভাবে খেলতে হবে বলে যাচ্ছিলেন ডি মারিয়াদের। তার কথা হয়তো মাশ্চেরানোদের কানে যায়নি। তবে রোহো যেন বুঝতে পেরেছিলেন কি চাচ্ছেন তাদের সাবেক কোচ। তাইতো গ্যাব্রিয়েল মেরকাডোর পাস থেকে দুর্দান্ত এক গোল উপহার দিলেন দলকে, নিজের দেশকে, ম্যারাডোনাকে।

জয়সূচক গোল পেয়ে ম্যারাডোনার বিজয়ী কান্না দেখছিলেন তার পাশের জন। একটা জয়ের জন্য কিভাবে মরিয়া ছিলেন ৮৬’র চ্যাম্পিয়ন তা হয়তো বুঝেছেন শুধু তিনি। আর টেলিভিশনের পর্দায় অসংখ্য আর্জেন্টাইন ফুটবল সমর্থক।

Print Friendly, PDF & Email