রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

মেক্সিকোর কাছে ব্রাজিলের ৫ স্মরণীয় হার

স্পোর্টস ডেস্ক।। আর একদিন পরেই মেক্সিকো আর ব্রাজিলের লড়াই। শেষ ষোলোর গুরুত্বপূর্ণ লড়াইয়ে কার মুখে জুটবে শেষ হাসি তার হিসাব কষছে সবাই। শেষ ষোলোর অন্যতম আকর্ষণীয় লড়াই হিসেবে ধরা হচ্ছে ব্রাজিল-মেক্সিকো ম্যাচটিকে। তুলনায় ব্রাজিলকে অনেকেই এগিয়ে রাখছেন। এক্ষেত্রে সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় নিলে তিতের দলের এগিয়ে থাকাই স্বাভাবিক। তবে ব্রাজিল একেবারেই অপরাজেয় দল নয়। অন্তত শেষ ষোলোর প্রতিদ্বন্দ্বী মেক্সিকো তা জোর দিয়েই বলতে পারে।

হার-জিতের খেলায় বহু পরাজয় সঙ্গী হয়েছে পাঁচবারের বিশ্বকাপজয়ীদের। এর মধ্যে এই মেক্সিকোর সঙ্গে বহুবার জিতলেও পরাজয়ও একেবারে কম নেই। চোখ বোলানো যাক পাঁচ স্মরণীয় পরাজয়ের ম্যাচে।

১৯৯৬: কনকাকাফ গোল্ড কাপ; মেক্সিকো ২-০ ব্রাজিল : সবকিছুরই ‘প্রথম’ আছে। ১৯৯৬ সালের কনকাকাফ গোল্ড কাপে মেক্সিকানদের বিরুদ্ধে ব্রাজিল দলের ম্যাচটিও তাদের প্রথম পরাজয়ের সাক্ষী। এই ম্যাচ জিতে নিজেদের দ্বিতীয় কনকাকাফ গোল্ডকাপ জয়ের ইতিহাস গড়ে মেক্সিকো। যদিও সেবারের ব্রাজিল দলটি অনূর্ধ্ব-২৩ দল ছিল, কিন্তু তবু পরিসংখ্যানে ব্রাজিলের বিপক্ষে মেক্সিকোর পরাজয়ই লেখা থাকবে।

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

২০০৭: কোপা আমেরিকা; মেক্সিকো ২-০ ব্রাজিল : মেক্সিকানদের মহাতারকা নেরি কাস্তিলোর পাদপ্রদীপের আলোয় উঠে আসা এই টুর্নামেন্ট দিয়ে। চলতি বিশ্বকাপের মতোই সেবারও কোপা আমেরিকায় শুরুতেই চমক দেখায় মেক্সিকো। ব্রাজিলের বিপক্ষে ওই ম্যাচে রামোন মোরালেসের ফ্রি কিকে জয় নিয়ে মাঠ ছাড়ে মেক্সিকানরা।

২০০৫: অনূর্ধ্ব-১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপ; মেক্সিকো ৩-০ ব্রাজিল : এই ম্যাচ ছিল যে কোনো পর্যায়ে মেক্সিকোর প্রথম বিশ্বসেরার তকমা। আর ফাইনালে তাদের প্রতিপক্ষ ছিল হেভিওয়েট দল ব্রাজিল। এটা সব বিচারেই ঐতিহাসিক ছিল। মজার ব্যাপার হচ্ছে, রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়া মেক্সিকো দলটির তিনজন খেলোয়াড় হেক্টর মোরেনো, জিওভানি দস সান্তোস ও কার্লোস ভেলা সেই ম্যাচের দলে ছিলেন। আর ওই খেলায় অংশ নেওয়া ব্রাজিল দলের দুই সদস্য মার্সেলো ও রেনাতো অগাস্তুও এবারের বিশ্বকাপে খেলছেন।

গ্রীষ্মকালীন অলিম্পিক; মেক্সিকো ২-১ ব্রাজিল : দেশের বাইরে মেক্সিকানদের সবচেয়ে বড় সাফল্য অলিম্পিকে ওয়েম্বলি স্টেডিয়ামে প্রথম স্বর্ণপদক জয় করা। আর তারা এই কীর্তি গড়েছে ব্রাজিলের মতো দলকে হারিয়ে।

১৯৯৯: কনফেডারেশনস কাপ; মেক্সিকো ৪-৩ ব্রাজিল : এই জয়টাকে মেক্সিকোর সিনিয়র ফুটবল দলের সবচেয়ে বড় সাফল্য হিসেবে গণ্য করা হয়। প্রায় ১ লাখ ১০ হাজার দর্শকের সামনে ব্রাজিলকে ৪-৩ গোলে হারিয়ে নিজেদের একমাত্র কনফেডারেশনস কাপ ট্রফি জয় করে উত্তর আমেরিকার দলটি। মেক্সিকোর সেই দলকে তাদের ইতিহাসের অন্যতম সেরা হিসেবে ধরা হয়।

Print Friendly, PDF & Email