রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

তিন সিটি নির্বাচন, সরকার ও সিইসির শেষ পরীক্ষা : মওদুদ

দলীয়করণ সিইসি, নির্বাচন পরিচালনায় আইন শৃঙ্খলা বাহিনীর অংশগ্রহন, কেন্দ্র দখল, জালভোট সহ নানা অনিয়মের অভিযোগ থাকলেও আবারও তিন সিটি নির্বাচনে অংশগ্রহণ করছে  বিএনপি।
কোন দলীয় সরকারের অধিনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয় এমটি প্রমান করতেই, দু’সিটি নির্বাচনে ব্যর্থতার পর আবারো স্থানীয় নির্বাচনে অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন  বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও সাবেক অাইন মন্ত্রী ব্যারিস্টার মওদুদ অাহমদ।
তিনি বলেন, দলীয় সরকারের অধীনে আসন্ন তিন সিটি কর্পোরেশন নির্বাচন হলো শেষ নির্বাচন। গাজীপুর আর খুলনায় প্রমাণিত হয়েছে যে, দলীয় সরকারের অধীনে কোনো অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন হতে পারে না। এবার আমরা রাজশাহী বরিশাল ও সিলেটে দেখবো। এটা হবে শেষ পরীক্ষা সরকার ও নির্বাচন কমিশনের জন্য।
শুক্রবার (২৯ জুন)  জাতীয় প্রেসক্লাবে জিয়া সাংস্কৃতি সংগঠন ( জিসাস) অায়োজিত বেগম খালেদা জিয়ার মুক্তি দাবীতে সংহতি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মওদুদ বলেন, আমরা প্রমাণ করতে চাই যে, দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হয় না। এই নির্বাচন কমিশন পুরো ব্যর্থ। আগামী নির্বাচনের আগে নির্বাচন কমিশন অবশ্যই পুনর্গঠন করতে হবে।
সাবেক এই আইনমন্ত্রী বলেন,আগামী তিনটি সিটি নির্বাচনের পর আমরা সিদ্ধান্ত গ্রহণ করবো যে, আগামীতে দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাবো কিনা। এখনো আমরা সিদ্ধান্ত গ্রহণ করিনি। তবে আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের পর সে সিদ্ধান্ত গ্রহণ করবো।
তিনি বলেন, যতই খালেদা জিয়ার মুক্তি বিলম্বিত করা যায় তারা তা করছে। বিলম্বিত হলেও খালেদা জিয়া আমাদের মাঝে শিগগিরই ফিরে আসবেন। জামিন পাওয়া মানুষের মৌলিক অধিকার। কিন্তু বারবার তা আটকে যাচ্ছে। রাজপথ ছাড়া কোনো বিকল্প নেই। রাজপথের জন্য আমাদেরকে প্রস্তুুতি নিতে হবে।
বিএনপির এই নেতা আরো বলেন: বেগম খালেদা জিয়া আমাদের মাঝে ফিরে আসবেন। তিনি যেদিন কারাগার থেকে বের হয়ে আসবেন সেদিন দেশের রাজনীতিতে নতুন ধারা তৈরি হবে। শুরু হবে নতুন স্রোত। আর সে স্রোত রোখার মতো শক্তি সরকারের নেই।
এই সরকারকে সরাতে হলে শান্তিপূর্ণ কোনো কর্মসূচি দিয়ে হবে না বলেও মন্তব্য করেন মওদুদ।

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

 

Print Friendly, PDF & Email