রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ইরান থেকে তেল আমদানি বন্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত!

ভারতের জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশটির তেল পরিশোধক কোম্পানিগুলোকে আগামী নভেম্বর মাসের মধ্যে ইরান থেকে তেল আমদানির পরিমাণ শূন্যের কোঠায় নামিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে বলে এরসঙ্গে সংশ্লিষ্ট দু’টি সূত্র নিশ্চিত করেছে। এইপ্রথম ইরানের সাথে সবরকম বাণিজ্যসম্পর্ক ছিন্নে যুক্তরাষ্ট্রের আহ্বানে নয়াদিল্লিকে সাড়া দিতে দেখা গেলো।

সূত্র দু’টি জানায়, বৃহস্পতিবার ভারতের জ্বালানি মন্ত্রণালয়ের পক্ষ থেকে আয়োজিত বৈঠকে দেশের তেল পরিশোধক প্রতিষ্ঠানগুলোকে তেল আমদানির ক্ষেত্রে ইরানের বিকল্প খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

যদিও, সম্প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, ভারত কেবল জাতিসংঘের নিষেধাজ্ঞাকে অনুসরণ করে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নয়। নয়াদিল্লি তার নিজস্ব আমদানিনীতি মেনেই কাজ করে।

এর আগে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভারত ও চীনকে ক্রমাগত অনুরোধ জানানো হচ্ছে তারা যেন ইরানের কাছ থেকে তেল আমদানি সম্পূর্ণ বন্ধ করে দেয়। আর যুক্তরাষ্ট্র চায় দেশ দু’টি যেন তা বিনা প্রশ্নে করে।

এদিকে, ভারতের জ্বালানিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান মুম্বাইতে সাংবাদিকদের জানান, যেকোনও দেশ থেকেই তেল আমদানি করা যেতে পারে। তবে, চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সবার আগে ভারতের স্বার্থই বিবেচনা করে দেখা হবে। রয়টার্স

Print Friendly, PDF & Email