রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্যের ৪টি দেশকে যুক্তরাষ্ট্রের অস্ত্র ক্রয়ে সাড়ে ৮ বিলিয়ন ডলার ছাড়

সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতকে ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র অস্ত্র ক্রয়ে সাড়ে ৮ বিলিয়ন ডলার ছাড় দেয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এ্যাকাউনট্যাবিলিটি অফিস বলছে পেন্টাগন ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি আদতে ১৬ বিলিয়ন ডলার মওকুফ করেছে এবং মধ্যপ্রাচ্যের ওই চারটি মুসলিম দেশ এধরনের মওকুফের দাবি জানিয়েছিল। আরব বিজনেস

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

মার্কিন অস্ত্র ক্রয়ে এধরনের বিশাল ছাড়কে অনেক বেশি বলে অভিহিত করেছেন ডেমোক্র্যাট প্রতিনিধি জ্যাকি স্পাইয়ার ও রিপাবলিকান প্রতিনিধি মার্ক মিয়াডস। বৃহস্পতিবার এক বিবৃতিতে জ্যাকি স্পাইয়ার বলেন, মধ্যপ্রাচ্যের ওই চারটি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিরক্ষা সম্পর্ক থাকলেও যুক্তরাষ্ট্রের স্বার্থ এক্ষেত্রে বিবেচনা করা উচিত।

মার্কিন অস্ত্র ক্রয়ে সৌদি আরব সাড়ে ৩ বিলিয়ন ডলার ছাড় পায় গত বছরে লকহিড মার্টিন কোম্পানির কাছ থেকে ১৫ বিলিয়ন ডলারের থাড এ্যান্টি-মিসাইল ক্রয়ে। গত মার্চে ব্লুমবার্গ এ নিয়ে একটি সংবাদ পরিবেশন করে। সৌদি আরব মার্কিন অস্ত্র ক্রয়ে মোট ছাড় পেয়েছে ৪.৮২ বিলিয়ন ডলার। কাতার ছাড় পেয়েছে ২.৬ বিলিয়ন ডলার। মার্কিন অস্ত্র ক্রয়ে কোনো দেশকে এত বিশাল পরিমাণ ছাড়ের ক্ষেত্রে কংগ্রেসের অনুমতি নিতে হয়।

Print Friendly, PDF & Email