শুক্রবার, ২৯শে জুন, ২০১৮ ইং ১৫ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বের উচ্চতম রেলব্রিজ তৈরি হচ্ছে ভারতে

ডেস্ক রিপোর্ট : বিশ্বের উচ্চতম রেলব্রিজ তৈরি হচ্ছে ভারতে। যার উচ্চতা হবে ৩৩০০ মিটার । আর সেটাই হবে বিশ্বের উচ্চতম রেলব্রিজ। বিলাসপুর-মানালি-লে জুড়ে ৪৯৮ কিলোমিটারের এই রেলব্রিজ তৈর হচ্ছে। চীনের কিংগাই-তিব্বত রেলব্রিজকেই ছাপিয়ে যাবে এটি। ২ ট্রিলিয়ন বা ২ লাখ কোটি টাকা খরচ করে এই প্রজেক্ট বানানো হচ্ছে।

ভারতীয় রেল এই সেতু বানাচ্ছে। মোট চারটি স্ট্র্যাটেজিক রেলব্রিজ বানানো হচ্ছে, যার মধ্যে অন্যতম এটি। এছাড়াও বানানো হচ্ছে মিসামারি-তেঙ্গা-তাওয়াং, নর্থ লখিমপুর-বামে-সিলাপাথার, পাসিঘাট-তেজু-পরশুরাম কুন্ড-রূপাই। সেনা জওয়ান এবং অস্ত্র সীমান্তের দিকে দ্রুত পাঠাতেই এই সেতুগুলি তৈরি করা হচ্ছে।

২০১৫-র ডিসেম্বরে এই মেগা রেল প্রজেক্টে শিলমোহর দেয় কেন্দ্র। সব মিলিয়ে মোট দৈর্ঘ্য হচ্ছে ১৩৫০ কিলোমিটার। ডোকলামের কাছাকাছি পর্যন্ত বিস্তার করা হবে এই রেললাইন।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এই রেলসেতু তৈরি করা বেশ চ্যালেঞ্জিং। ভৌগলিক অবস্থানের জন্য সেতু তৈরি করা কঠিন বলে জানানো হয়েছে। তবে খরচ বহন করবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কোথায় স্টেশন হবে, কোথায় থাকবে লুপ সেটাই এখন খতিয়ে দেখা হচ্ছে। এরপর করিডর ও টানেলের অবস্থান ঠিক করা হবে। ড্রোন সার্ভে করে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। লাইন তৈরি সম্পূর্ণ হতে আগামী পাঁচ বছর লাগবে।

সূত্র : বাংলাদেশ প্রতিদিন

Print Friendly, PDF & Email