শুক্রবার, ২রা নভেম্বর, ২০১৮ ইং ১৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ঘরোয়া ৬ টি উপায়ের ধূমপানকে না বলুন

ডেস্ক রিপোর্ট।। সিগারেট খাওয়া নিয়ে বাড়িতে বউ-ছেলেমেয়ের সাথে নিত্য অশান্তি, ঝগড়াঝাটি আর কাঁহাতক সহ্য করা যায়? তাছাড়া সিগারেট খাওয়া এমন কিছু ভালো জিনিসও নয়। ক্যান্সার হয়, সে কথা তো আপনি জানেনই। আপনার কেত মেরে সিগারেট খেতে গিয়ে দেখবেন মাসের শেষে কত্ত কত্ত টাকা ওই কেনার পেছনেই চলে যাচ্ছে। ওর চেয়ে ওই টাকায় বউকে নিয়ে ভালো সিনেমা দেখে আসলে কাজ দেয়। কিন্তু অনেক চেষ্টা করে, অনেক দিব্যি গেলেও কি সিগারেট ছাড়তে পারছেন না? নেশা কি শেষে নেশা হয়ে আপনার মাথাতেই চড়ে বসেছে? চাপ নেবেন না। সিগারেটের বিরুদ্ধে এই পবিত্র ধর্মযুদ্ধে আমরা আছি তো আপনার পাশে। চটপট ‘দাশবাস’ টিপস জেনে নিন আর ধূমপানকে বলুন না।

পানি পান করুন : অবাক হচ্ছেন তো? ভাবছেন এই সহজ সমাধানটা আপনার মাথায় কেন আসেনি? সিগারেট খাওয়া যদি এক্কেবারে ছাড়তে চান, তাহলে জলই এ কাজে আপনার লাইফ লাইন হয়ে উঠতে পারে। সিগারেটের তামাক আপনার শরীরে যে টক্সিন জমা করেছিল, জল সেই টক্সিন বের করে আপনার শরীরকে ডি-টক্সিফাই করে। তাই যখনই সিগারেট খেতে ইচ্ছে হবে জল খেয়ে ফেলুন ঢকঢক করে। সিগারেট খাবার ইচ্ছেটাই মরে যাবে।

আদা : সিগারেট খাওয়া ছেড়ে দিলে প্রথমেই একটা বমি বমি ভাব আসে। সিগারেট খাবার জন্য মনটা আনচান করে। এই বমি ভাব যদি কমাতে চান, তাহলে আদা খান কষে, সে চা’তে দিয়েই হোক কি শুধু আদা মুখে ফেলে চিবোলেও হয়। বমি ভাবের জন্য আপনার সিগারেট খেতেও বা যদি ইচ্ছে হয়, তাহলে আদা খাবার ফলে আপনার সেই ইচ্ছেটাও চলে যায়।

ওটস : ধূমপান বন্ধ করার জন্য খুব প্রাচীনকাল থেকেই কিন্তু ওটসকে ব্যবহার করা হয়ে এসেছে। ১ চামচ গুঁড়ো করা ওটস নিয়ে ২ কাপ ফুটন্ত জলে মেশান। সারা রাত রেখে দিন। তারপর পরের দিন সকালে আরও ১০ মিনিট ফুটিয়ে রাখুন। এবার প্রত্যেকবার খাবার শেষে এটা খেয়ে নিন কিছুটা করে। তবে রাতে খাবেন না। ওটস আপনার শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করতে সাহায্য করে ও সিগারেট খাবার ইচ্ছেকে কমায়।

মধু খান : মধুও কিন্তু আপনার ধূমপান বন্ধ করতে সাহায্য করে। মধুতে প্রচুর পরিমাণ ভিটামিন, নানারকম উৎসেচক ও প্রোটিন থাকে যা সহজে ধূমপান ছাড়তে সাহায্য করে। তবে তাড়াতাড়ি ফল পেতে চাইলে অরগ্যানিক মধু ব্যবহার করুন। দেখবেন আপনার সিগারেট খাবার ইচ্ছে এক সপ্তাহে ভ্যানিশ হয়ে গেছে।

মুলো : ধূমপানের অভ্যেস যদি ছাড়তে চান তাহলে মুলো খান। মুলো গ্রেট করে তার রস বের করে খান। এবার এতে সামান্য মধু দিয়ে এবার দিনে দু’বার করে খান। দেখবেন চেন স্মোকিং-এর অভ্যেসও যদি থাকে, তাহলে মুলোর ঠেলায় তা বাপ বাপ বলে পালাবে।

লাইকোরিস : ধূমপান সহজে ছাড়াতে যে ঘরোয়া উপায়টি বেশীরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে, তা হল লাইকোরিস। মুখের মধ্যে এক টুকরো লাইকোরিস নিয়ে চিবোতে থাকুন। দেখবেন লাইকোরিসকে আপনার সিগারেটের সাবস্টিটিউট বলে মনে হচ্ছে। আর আপনার ঘন ঘন সিগারেট খাবার অভ্যেসও ছেড়ে গেছে জলদি!

তাহলে আর দেরী কীসের? আপনার ওই সিগারেট খাবার বদ অভ্যেসটিকে এবার ছাড়ুন। হাজার হোক, আপনার ওই কালো ঠোঁট দেখতে আপনার বউয়ের তো ভালো না লাগাই স্বাভাবিক!