শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ছক্কা মেরে আফ্রিদির বিশ্বরেকর্ড ভাঙলেন রোহিত শর্মা

স্পোর্টস ডেস্ক : পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি খ্যাত ‘বুম বুম’ নামে। আর ভারতের বিধ্বংসী ওপেনার রোহিত শর্মার নামের পাশে জুটেছে ‘হিটম্যান’ উপাধি। ছক্কা মারার প্রতিযোগিতায় এবার বুম বুম আফ্রিদিকে ছাড়িয়ে গেলেন হিটম্যান। বৃহস্পতিবার তিরুঅনন্তপুরমে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের পঞ্চম তথা শেষ ইনিংসে রোহিত শর্মার ব্যাটে তৈরি হল রেকর্ড।

এতদিন ওয়ানডে ফরম্যাটে দ্রুততম ২০০ ছক্কার রেকর্ড ছিল আফ্রিদির। তিনি ১৯৫ ইনিংসে ছক্কার ডাবল সেঞ্চুরি করেছিলেন। ভারতের হিটম্যান আট ইনিংস কম নিয়ে ‘ডাবল সেঞ্চুরি’ করলেন ১৮৭ ইনিংসে। তবে বল খেলার ভিত্তিতে ২০০ ছক্কার মাইলফলকে রোহিত হলেন তৃতীয় দ্রুততম। তিনি সময় নিয়েছেন ৮৩৮৭ বল। আফ্রিদির লেগেছিল অনেক কম, মাত্র ৪২০৩ বল। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালামের লেগেছিল ৬৩০৮ বল।

রোহিতর আগে আরও ৬ ক্রিকেটার ২০০ কিংবা তার বেশি ছক্কা মেরেছেন। ম্যাকালাম মেরেছিলেন মোট ২০০ ছক্কা। রোহিত আজকের ম্যাচ পর্যন্তই মেরেছেন ২০২ ছক্কা। তার সামনে রয়েছেন শাহিদ আফ্রিদি (৩৫১), ক্রিস গেইল (২৭৫), সনৎ জয়াসুরিয়া (২৭০), মহেন্দ্র সিং ধোনি (২১৮) এবং এবি ডি ভিলিয়ার্স (২০৪)। ছক্কার ডাবল সেঞ্চুরিতে ধোনির পরে রোহিত হলেন দ্বিতীয় ভারতীয়। এই সিরিজে তিনি মেরেছেন ১৬ ছক্কা।