শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশে প্রথমবার ঘণ্টাধ্বনিতে শুরু হবে টেস্ট

র্স্পোটস ডেস্ক:
শনিবার বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট ম্যাচ দিয়ে ইতিহাসে প্রবেশ করছে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম। প্রকৃতির কোলে নয়নাভিরাম এই স্টেডিয়ামের অভিষেক টেস্টে আরও একটি ঘটনা ঘটতে যাচ্ছে। বাংলাদেশে প্রথমবারের মতো ঘণ্টাধ্বনিতে শুরু হতে যাচ্ছে টেস্ট ম্যাচ। লর্ডস ও কলকাতায় সাধারণত সাবেক ক্রিকেটার বা ক্রিকেট কিংবদন্তিরা ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু করেন। এবার সেটা ঘটবে বাংলাদেশেই।

এ উপলক্ষে আজ বৃহস্পতিবার আলোচিত সেই সোনালী রঙের ঘণ্টা বসানো হয়েছে দুই দলের ড্রেসিংরুমের মাঝ বরাবর। এই ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গে দেশের অষ্টম ভেন্যু হিসেবে যাত্রা শুরু হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। ১৮ ইঞ্চি উচ্চতার ঘণ্টাটি বেশ ভারী। শব্দও বেশ তীক্ষ্ণ। তবে ৩ নভেম্বর সকালে কে এই ঘণ্টাটি বাজাবেন, সেটা এখনও ঠিক করা হয়নি।

২০০৭ সালে লর্ডসে প্রথম শুরু হয় ঘণ্টা বাজিয়ে টেস্ট শুরুর ঐতিহ্য। ঘণ্টাটি প্রতিদিন খেলা শুরুর ৫ মিনিট আগে বাজানো হয়। যে কারণে এর নাম হয়ে গেছে ‘দ্য ফাইভ মিনিট বেল’। এর অনুকরণে ২০১৬ সালে কলকাতার ইডেন গার্ডেনেও ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) প্রধান সৌরভ গাঙ্গুলী ঘণ্টা বাজিয়ে টেস্ট শুরুর উদ্যোগ নেন। বাংলাদেশের টেস্ট ভেন্যুগুলোর মাঝে চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামের আম্পায়ার্স রুমের সামনে একটি ঘণ্টা ঝোলানো থাকলেও সেটা কখনও বাজানো হয়নি।