শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

মুখ থুবড়ে পড়ছে কেন মানুষ? (ভিডিও)

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে এমন কিছু ছবি যেখানে দেখা যাচ্ছে রাস্তায়, ফুটপাতে, গাড়ি বা সিড়ি দিয়ে নামতে গিয়ে মানুষ মুখ থুবড়ে পড়ে যাচ্ছেন।আর তার আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে বিলাস সামগ্রী বা নগদ টাকা।ব্যাপারটা এমন যে ব্যক্তি হাটতে গিয়ে হোঁচট খেয়ে পড়ে গেছেন। তবে ঘটনাটি এমন নয় যে হোঁচট খাওয়ার পরিমাণ বেড়ে গেছে।

এটি মূলত সোশ্যাল নেটওয়ার্ক জগতে ভাইরাল হয়ে পরা একটি চ্যালেঞ্জ। এর নাম ‘ফ্লন্ট ইওর ওয়েলথ’ বা তোমার সম্পদ উড়িয়ে দাও।সম্প্রতি যে চ্যালেঞ্জটি চলছিল সেটি ছিল ‘ফলিং স্টারস’ চ্যালেঞ্জ।সে চ্যালেঞ্জেরই উন্নত সংস্করণ বলতে‘ ফ্লন্ট ইওর ওয়েলথ’ নামের এই চ্যালেঞ্জটি।উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরে সামাজিক মাধ্যমে একের পর এক চ্যালেঞ্জ চলছে। একটির শেষ হতে না হতেই আরেকটি সামনে হাজির।আর এসবের হুজুগে মেতে ওঠে নেটিজেন। এসব চ্যালেঞ্জের হ্যাসট্যাগ ছবিতে ভরে যায় ফেসবুক, টুইটার বা ইন্সটাগ্রাম।

হ্যাশট্যাগ (#ফলিংস্টার ২০১৮) চ্যালেঞ্জটি আগস্ট মাসে উদ্ভব হয় বলে জানা গেছে। শতশত ইনস্টাগ্রাম ও ফেসবুক পোস্ট ছড়িয়ে পড়ে এটির।যাতে দেখা যায় লোকজন বিলাসবহুল গাড়ি, ব্যক্তিগত জেট এবং ইয়ট থেকে মুখ থুবড়ে পড়ে যাচ্ছে।সাউথ চায়না মর্নিং পোস্টের মতে, সম্প্রতি চীনে এই চ্যালেঞ্জ বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।এ নিয়ে দেশটির প্রশাসনও বেশ বিরক্ত। সেখানে এ নিয়ে জরিমানা, গ্রেফতারির ঘটনাও ঘটেছে।শিশু ও গৃহপালিত প্রাণিদের দিয়ে এ চ্যালেঞ্জ পোস্ট করে হয়েছেন অনেকে সমালোচিত।

অনেকেই মনে করছেন, চ্যালেঞ্জটি সামাজিক মাধ্যমে অহংকার প্রকাশ করছে। তাদের বক্তব্য#ফ্লট ইউর ওয়েল্থ চ্যালেঞ্জটি মানুষের মধ্যে ধন-সম্পদ কেন্দ্রিক বিভাজন স্পষ্ট করে দিচ্ছে।সম্প্রতি ইন্টারনেটে ‘কিকি’ চ্যালেঞ্জ ও জনপ্রিয় হয়। সেটি ছিল গাড়ি চলতে চলতে বেরিয়ে এসে নাচ করে আবার ঢুকে পড়া। উদ্ভট এই চ্যালেঞ্জ করতে গিয়ে অনেকে দুঘর্টনা ঘটেছে বলে খবর রয়েছে।