শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

টেস্টের পর ওয়ানডে সিরিজও ভারতের

স্পোর্টস ডেস্ক : দুই ম্যাচের টেস্ট সিরিজে ২-০ তে সিরিজ জয় ভারতের। টেস্ট সিরিজে নিজেদের সামর্থ্য দেখাতে ব্যর্থ হলেও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ভালোভাবেই ফিরে ক্যারিবীয়রা।

সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বড় লক্ষ্য দিয়ে হেরে গেলেও দ্বিতীয় ম্যাচ টাই করে সফরকারীরা। তৃতীয় ম্যাচে জিতেই মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজের চতুর্থ ম্যাচে এসে আবারও হার ক্যারিবীয়দের। এই ম্যাচে হেরে শক্তিশালী ভারতের সামনে আর ঘুরে দাঁড়াতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

আজ বৃহস্পতিবার থিরুবান্নাথাপুরামের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট। দিবারাত্রির ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচ জিতলে সিরিজ হার অন্তত বাঁচবে ক্যারিবীয়দের।
এমন সমীকরণে আগে ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে কঠিন বিপদে পড়ে ক্যারিবীয় ব্যাটাররা। ওপেনার কাইরন পাওয়েলের শূন্য রানে বিদায়ের পর দুই নম্বরে ব্যাট করতে আসা শাই হোপও ফেরেন শূন্য রানেই।

এই দুই জনের বিদায়ের পর আরেক ওপেনার রোবম্যান পাওয়েল আর মারলন স্যামুয়েলস মিলে ম্যাচে ফেরার চেষ্টা করলেও তাদের জুটি থামে ৩৪ রানে।

হোপ করেন ১৬ আর স্যামুয়েলস করেন ২৪। শুরুতে ভারতীয় পেসাররা আধিপত্য দেখালেও উইন্ডিজদের মিডল আর লোয়ার অর্ডারে মোট ৪ উইকেট নিয়ে পেসারদেরও ছাপিয়ে যান বাঁহাতি স্পিনার রবীন্দ্র যাদেজা।

শেষ পর্যন্ত ৩১.৫ ওভার খেলে ১০৪ রানেই অল আউট হয়ে যায় সফরকারী ওয়েস্ট ইন্ডিজ।
দিবারাত্রির ম্যাচ হলেও ফ্লাড লাইট জালানোর আর সুযোগ হয়নি রোহিত শর্মা আর বিরাট কোহলির ব্যাটের ঝলকে।
ওপেনার শিখর ধাওয়ান ৬ রানে সাজঘরে ফিরলেও আরেক ওপেনার রোহিত করেন ৫৬ বলে ৬৩ রান। কোহলি করেন ৩৩ রান।
মাত্র ১৪.৫ ওভারেই ৯ উইকেটের বিশাল জয় তুলে নেয় স্বাগতিকরা।

ম্যাচ সেরা রবীন্দ্র যাদেজা হলেও সিরিজ সেরার পুরস্কার উঠে বিরাটের হাতে। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী আগামী ৪ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনে।