শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

প্রার্থীদের ভিডিও বার্তা পাঠাচ্ছেন সন্দ্বীপের ভোটাররা

চট্টগ্রাম প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের উদ্দেশ্যে নিজদের মতামত জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভিডিও পোস্ট করছেন সন্দ্বীপের ভোটাররা। এ নিয়ে ‘কেমন সন্দ্বীপ চাই’ নামে ফেসবুকে একটি ইভেন্ট খোলা হয়েছে। যাতে দলমত নির্বিশেষে পৃথিবীর বিভিন্ন প্রান্তে অবস্থান করা সন্দ্বীপের অধিবাসীরা ভিডিও পোস্ট করছেন।

চট্টগ্রাম দ্বীপ উপজেলা সন্দ্বীপের সংসদীয় আসন চট্টগ্রাম-৩। এখানকার ভোটার সংখ্যা দুই লাখের কিছু বেশি। যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে লক্ষাধিক সন্দ্বীপবাসী বসবাস করছে। সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সহসা সন্দ্বীপ জাতীয় বিদ্যুৎ গ্রিডের সঙ্গে সম্পৃক্ত হবে। সন্দ্বীপের খুব কাছে ভাসান চরে কক্সবাজার থেকে এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে স্থানান্তরিত করার প্রক্রিয়াও চলছে।

আয়োজকরা জানিয়েছেন, আসন্ন নির্বাচনে সামাজিক যোগাযোগ মাধ্যমের সুবিধা ব্যবহার করে পৃথিবীর নানা প্রান্তে অবস্থান করা দ্বীপবাসীদের মতামত তুলে ধরার জন্য অভিনব এই উদ্যোগ নেয়া হয়েছে। এখন পর্যন্ত শতাধিক মানুষ তাদের মতামত জানিয়েছে ভিডিওর মাধ্যমে। ভিডিওর পাশাপাশি অনেকে নিজেদের প্রত্যাশার বিষয়গুলো লিখে ‘কেমন সন্দ্বীপ চাই’ এর পেজে পোস্ট করেছেন।

‘কেমন সন্দ্বীপ চাই’ বিষয়ে মতামত ও প্রত্যাশা তুলে ধরে ভিডিও পোস্ট করেছেন, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, আইনজীবী, ক্ষুদ্র ব্যবসায়ী, মৎস্যজীবীসহ শিক্ষার্থীরা।

ভিডিও বার্তায় অধিকাংশের মতামতে উঠে এসেছে, উন্নয়নের সুফল সবার কাছে যেন সমানভাবে পৌঁছানোর ব্যবস্থা নেয়া হয়। সেইসঙ্গে সন্ত্রাস ও মাদকমুক্ত সন্দ্বীপ গড়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথাও বলেছেন অনেকে।
নিরাপদ নৌ যাতায়াত, চিকিৎসা ও আধুনিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার ওপরও জোর দিয়েছেন অনেকে।

‘কেমন সন্দ্বীপ চাই’প্রসঙ্গে অভিভাবকরা নিজদের লেখা কবিতা সন্তানদের দিয়ে আবৃত্তি করিয়ে তার ভিডিও পোস্ট করেছেন। এতে বিভিন্ন দাবি-দাওয়ার পাশাপাশি তুলে ধরা হয়েছে, মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে সন্দ্বীপের মানুষের বীরত্বপূর্ণ ভূমিকার ইতিহাস। কেউ কেউ নিজদের এলাকার বেহাল সড়কের ছবি প্রকাশ করে সেসব সংস্কারের জন্যও দাবি জানিয়েছেন আসন্ন নির্বাচনের প্রার্থীদের প্রতি।

সন্দ্বীপের বাউরিয়া ইউনিয়নের বাসিন্দা বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থানকারী সাংবাদিক সোহেল মাহমুদ তার মতামত প্রদান করে দেয়া ভিডিওতে বলেছেন, আমরা এমন একটা সন্দ্বীপ চাই যেখানে পারস্পরিক শ্রদ্ধা আর ভালোবাসায় একটি সমাজ গড়ে উঠবে।সন্ত্রাস, মাদক আর অস্ত্রের দাপটের পরিবর্তে পারস্পরিক আস্থা বিশ্বাস আর ভালোবাসার একটি সমাজ গড়ে তুলতে জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহবান জানাচ্ছি। অনাস্থা আর বিশ্বাসবিহীন অস্থির সমাজে যত উন্নয়নই হোক তার প্রকৃত সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছবে না বলেও মনে করেন যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক সোহেল মাহমুদ।

‘কেমন সন্দ্বীপ চাই’ ইভেন্টে মতামত প্রদান করে ভিডিও দিয়েছেন সন্দ্বীপের বিশিষ্ট মুক্তিযোদ্ধা এবিএম ছিদ্দিকুর রহমান। এতে তিনি বলেন, সমুদ্রের ভাঙনে সন্দ্বীপের ব্যাপক এলাকা বিলীন হয়ে হাজার হাজার মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছে। প্রকৃতির নিয়মে এখন ভাঙন বন্ধ হয়ে চর জেগে উঠেছে। এসব চরে অগ্রাধিকার ভিত্তিতে সর্বস্ব হারানো মানুষদের পুনর্বাসনের জন্য ব্যবস্থা নিতে হবে।

আগামীকাল শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের হলে ‘কেমন সন্দ্বীপ চাই’ নামের একটি অনুষ্ঠানের মাধ্যমে এখন পর্যন্ত পাওয়া মতামতগুলোর সার-সংক্ষেপ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন এই ইভেন্টের অন্যতম উদ্যোক্তা সাংবাদিক সালেহ নোমান।

সালেহ নোমান জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রার্থীদের উদ্দেশ্যে ভোটারদের মতামত প্রদানের এই প্লাটফরম তৈরি করা হয়েছে, যাতে ব্যাপক সাড়া পাওয়া গেছে। এভাবে পাওয়া মতামতগুলো সন্দ্বীপে সংসদ নির্বাচনে প্রার্থীদের কাছে আনুষ্ঠানিকভাবে পৌঁছে দেয়া হবে।’ আমাদের দেশের প্রার্থীরা সবসময় নিজ দলের নেতাকর্মীদের দ্বারা পরিবেষ্টিত থাকেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই উদ্যোগের ফলে সাধারণ মানুষের মতামতও জানতে পারছেন প্রার্থীরা। প্রতিদিনই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সন্দ্বীপের অধিবাসীরা তাদের মতামত ও প্রত্যাশার কথা জানাচ্ছেন, উল্লেখ করেন সালেহ নোমান।