৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


মিষ্টি আলু কমাবে উচ্চ রক্তচাপ


Amaderbrahmanbaria.com : - ০১.১১.২০১৬

স্বাস্থ্য ডেস্ক : আলু নিয়ে অভিযোগের শেষ নেই। আলু সুগার বাড়ায়, আলু ওজন বাড়ায়… এমনই কত শত অভিযোগ রয়েছে আলু নিয়ে। সেই সাথে রয়েছে আলু খাওয়া কমাবার জন্য হরেক রকম প্রচার। কিন্তু সম্প্রতি আমেরিকার পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আলু নিয়ে ঠিক উলটো কথাই বলছেন। তাঁদের মতে, উচ্চ রক্তচাপ কমাতে আলু দারুণ কাজে আসে। তবে তা অবশ্য হতে হবে রাঙা আলু বা মিষ্টি আলু।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অধ্যাপক জো ভিনসন রাঙা আলুর রক্তচাপ কমানোকে একেবারে হাতেনাতে প্রমাণ করে দেখালেন সম্প্রতি। তিনি আরো জানাচ্ছেন, আলু খেলে মোটা হয়ে যাওয়ার যে ধারণা আছে তা ঠিক নয়। রাঙা আলুর পুষ্টিকর দিক নিয়েও বিস্তর গবেষণা করেছেন পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী জো ভিনসন। দুই মাস ধরে চালানো এই গবেষণাটি শেষ হয়েছে অক্টোবরে। এরপরেই গবেষণায় তথ্যকে জনসমক্ষে এনেছেন অধ্যাপক ভিনসন।

নানান ওজনের মানুষদের নিয়ে ঐ গবেষণা করা হয়েছে। এদের মধ্যে অতিরিক্ত ওজনের মানুষজনও ছিলেন। দিনে দুবার করে এক মাস ধরে খোসাশুদ্ধ রাঙা আলু খেতে দেওয়া হয়েছিলো তাঁদেরকে। দেখা গেছে, স্থূল ব্যক্তিদের ক্ষেত্রেও ডায়াস্টোলিক ব্লাডপ্রেসার ৫ শতাংশ হারে কমে গেছে। সিস্টোলিক ব্লাডপ্রেসার কমেছে ৪ শতাংশ। আরো দেখা গেছে এক নাগাড়ে রাঙা আলু খেলেও কারোরই বাড়েনি ওজন। এখন সাধারণ সাদা আলু নিয়ে গবেষণায় নামছেন বিজ্ঞানীরা। অধ্যাপক ভিনসনের ধারণা রাঙা আলুর মতো একই ফল মিলবে সাদা আলুতেও।

গবেষণায় রাঙা আলুর পুষ্টিগুণ বারবার যাচিয়ে দেখেছেন বিজ্ঞানীরা। জানা গেছে, রাঙা আলুতে যেমন রয়েছে ভিটামিন, তেমনি রয়েছে রকমারী ফাইটোকেমিক্যালস। আলুকে সবজি হিসাবে খাওয়ার বদলে সেদ্ধ করে খাওয়াটা ভালো। ভাজা আলু খাওয়া কোনমতেই ভালো না। তেলে ভাজলে বা বেশি আঁচে রান্না করলেই আলুর গুণাগুণ নষ্ট হয়ে যায়। তখন আলুতে স্টার্চ আর ফ্যাট ছাড়া আর কিছু থাকে না। আলুর গুণাগুণ নিয়ে কথা বলতে গিয়ে অধ্যাপক জো ভিনসন আরো জানাচ্ছেন, মুখোরোচক আলুর চিপসে লাভের থেকে ক্ষতিই হয় বেশি। ওজন কমার বদলে চিপস ওজন বাড়িয়ে দেয়। রক্তচাপ কমারও কোনো সম্ভাবনা থাকে না।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close