৫ই নভেম্বর, ২০১৬ ইং, শনিবার ২১শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


আইএস প্রধান বাগদাদি অবরুদ্ধ!


Amaderbrahmanbaria.com : - ০৩.১১.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক :মসুল শহরে ইরাকি সেনার পাতা ফাঁদে পা দিল আইএস প্রধান আবু বকর আল বাগদাদি। তাকে এখন ঘিরে ফেলেছে ইরাকি সেনা। গত ৮–‌৯ মাস ধরে ইরাকে আইএস জঙ্গিদের শেষ ঘাঁটি মসুল দখলের মরিয়া চেষ্টা চালাচ্ছে ইরাকি সেনাবাহিনী। এই গোটা সময়টা বাগদাদি আত্মগোপন করে ছিলেন। কোনো খোঁজ পাওয়া যাচ্ছিল না তার। কিন্তু গুপ্তচরদের খবর ছিল, মসুলেই আছে বাগদাদি। সেখানেই গোপন আস্তানায় বসে রণকৌশল ঠিক করে দিচ্ছে। কাজেই মসুলে চূড়ান্ত হামলার পাশাপাশি বাগদাদিরও খোঁজ চলছিল। হঠাৎই সাফল্য এলো বুধবার। জানা গেল, সেনাবাহিনীর কৌশলী চেষ্টায় গোপন ঘাঁটি থেকে বেরিয়ে এসেছেন বাগদাদি। এবং বেরিয়েই বেকায়দায়। চারদিক থেকে ঘিরে ধরেছে ইরাকি বাহিনী। এই সুযোগে তাকে হত্যা করা গেলে গভীর সঙ্কটে পড়বে আইএস সদস্যরা।

চলতি সঙ্ঘর্ষের মধ্যেই তাদের নতুন একজন ‘‌খলিফা’‌ খুঁজে নিতে হবে। নয়ত নেতৃত্বের সঙ্কটে আরো কঠিন অবস্থায় পড়বে কোণঠাসা আইএস গোষ্ঠী।
গুজব শোনা যাচ্ছে, বাগদাদি নাকি এর মধ্যেই জখম হয়েছেন। কুর্দি প্রেসিডেন্ট মাসুদ বারজানির সেনাপ্রধান ফুয়াদ হুসেইন বুধবার জানিয়েছেন, তার কাছে পাকা খবর আছে যে বাগদাদি হয় মারাত্মকভাবে জখম, নয় নিহত। হুসেইনের সেনা চরেরা বাগদাদির গতিবিধির ওপর লক্ষ্য রাখত। তাদের বক্তব্য, বাগদাদি নিজে ময়দানে না নেমে, আড়াল থেকে অন্য আইএস কমান্ডারদের সঙ্গে যোগাযোগের ভরসায় দল চালাতেন। কিন্তু ২০১৪ সালে প্রাথমিক সাফল্যের পর একে একে সেই কমান্ডাররা যুদ্ধে মারা পড়েছেন বা লড়াইয়ের ময়দান ছেড়ে পালিয়েছেন। ফলে বাগদাদির নেতৃত্বের রাশ এমনিতেই আলগা হয়ে গিয়েছিল।‌





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close