৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 2 » পানামা পেপারস: পাকিস্তানি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্তে কমিশন গঠন


পানামা পেপারস: পাকিস্তানি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্তে কমিশন গঠন


Amaderbrahmanbaria.com : - ০১.১১.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :আলোচিত পানামা পেপারসে পাকিস্তানি প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের বিদেশে অবৈধ বিনিয়োগের ঘটনায় একটি তদন্ত কমিশন গঠন করেছে দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার কমিশন গঠনের এ নির্দেশ দেন প্রধান বিচারপতি আনোয়ার জহির জামালি। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে।

পানামা পেপারস ফাঁসের পর নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে তার পদত্যাগ ও তদন্ত দাবি করে আসছে ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এ দাবির পক্ষে বুধবার (২ নভেম্বর) ইসলামাবাদে সমাবেশ আয়োজনের ঘোষণা দিয়েছে দলটি। এ সমাবেশে শোভাযাত্রা সহকারে সোমবার যোগ দিতে রওয়ানা দেয় খাইবার পাখতুনখাওয়া থেকে রওয়ানা দেয় দলটির কর্মীরা। পথে তাদের বাধা দিতে পুলিশ ব্যারিকেড দেয়। সেখানে সংঘর্ষের এক পিটিআই কর্মীর মৃত্যু হয়। সন্ধ্যায় ব্যারিকেড ভেঙে ইসলামাবাদের দিকে এগিয়ে যায় কর্মীরা। এরপর দিন মঙ্গলবার প্রধান বিচারপতি এ কমিশন গঠনের নির্দেশ দিলেন।

নওয়াজ শরিফের বিরুদ্ধে পানামাগেট কেলেঙ্কারির অভিযোগ তদন্তের জন্য সর্বোচ্চ আদালতে দায়ের করা একটি রিট আবেদনের শুনানি স্থগিত করার আগে তদন্ত কমিশন গঠনের নির্দেশ দেন প্রধান বিচারপতি। একই সঙ্গে নওয়াজের দল ও পিটিআইকে কমিশনের কাছে সংশ্লিষ্ট বিষয়ে টার্মস অব রেফারেন্স জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

পিটিআইয়ের আইনজীবী জানিয়েছেন, টার্মস অব রেফারেন্সে কোনও সিদ্ধান্ত উল্লেখ না করতে বলেছেন প্রধান বিচারপতি। সিদ্ধান্ত নেবে আদালত। কমিশন সরাসরি আদালতের কাছে প্রতিবেদন জমা দেবে। কমিশনের ক্ষমতা সর্বোচ্চ আদালতের সমপর্যায়ের হবে।

প্রধান বিচারপতি আনোয়ার জহির জামালি উভয় দলকে সহনশীলতা দেখানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বিক্ষোভ ও সংকট থেকে দেশকে রক্ষা করতে হবে। প্রধান বিচারপতি উল্লেখ করেন, পানামা পেপারস পুরো পাকিস্তানকে প্রভাবিত করেছে।

প্রধান বিচারপতির নেতৃত্বের ৫ সদস্যের বেঞ্চ তদন্ত কমিশন গঠনের আদেশ দেন। কমিশনে আছেন বিচারপতি আসিফ সাইদ খোসা, বিচারপতি আমির হানি মুসলিম, বিচারপতি শেখ আজমত সাইদ ও বিচারপতি ইজাজুল হাসান।

এদিকে, পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, নওয়াজ শরিফের বিরুদ্ধে তদন্তের জন্য কমিশন গঠনের নির্দেশের পর পিটিআই বুধবারের সমাবেশ স্থগিত করেছে।

উল্লেখ্য, ৩ এপ্রিল ২০১৬ দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। তবে মোস্যাক ফনসেকার পক্ষ থেকে দাবি করেছে, তারা হ্যাকিংয়ের স্বীকার হয়েছে। মোস্যাক ফনসেকার ফাঁস হওয়া গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নামও উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close