৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


করের আওতা বাড়াতে হবে : গণপূর্তমন্ত্রী


Amaderbrahmanbaria.com : - ০১.১১.২০১৬

নিউজ ডেস্ক : একই ব্যক্তির কাছে বার বার না গিয়ে আয়করের আওতা বাড়ানোর পরামর্শ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। আজ মঙ্গলবার চট্টগ্রাম নগরীর জিইসি কনভেনশন হলে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, নতুন করদাতা সৃষ্টি ও করবান্ধব পরিবেশ তৈরির জন্য আয়কর মেলার আয়োজন করা হয়। তিনি বলেন, একই ব্যক্তির কাছে বাব বার না গিয়ে করের আওতা বাড়াতে হবে। তবেই মেলার উদ্দেশ্য সফল হবে। প্রতিবছরের মতো এবারও জাতীয় রাজস্ব বোর্ড ঢাকা-চট্টগ্রামসসহ সারা দেশে সপ্তাহব্যাপী আয়কর মেলা উদযাপন করছে। জাতীয় কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রাম আয়কর বিভাগ (কর অঞ্চল-১,২,৩,৪) যৌথভাবে এ মেলার আয়োজন করে।

যাদের আয়কর দেওয়ার সামর্থ্য আছে তাদের প্রতি কর দেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। দেশে ২৬ হাজার টিআইএন ধারী ব্যক্তি যথেষ্ট নয় মন্তব্য করে তিনি বলেন, আমি মনে করি দেশে অন্তত ১ কোটি টিআইএন ধারী হতে পারে। কারণ গ্রামের এখন অনেকে ভালো ব্যবসা-বাণিজ্য করছে। করদাতাদের ভয়ভীতি না দেখিয়ে বন্ধুত্বপূর্ণ আচরণের মাধ্যমে করদানে উৎসাহিত করা উচিত উল্লেখ করে মন্ত্রী বলেন, ব্যবসায়ীদের ক্ষেত্রে লাভ-লোকসানের বিষয়টিও বিবেচনায় রাখতে হবে। কারণ ব্যবসায় লাভের পাশাপাশি লোকসানের ঝুঁকিও রয়েছে।

মন্ত্রী বলেন, দেশের মানুষ কর দিচ্ছে বলেই উন্নয়ন হচ্ছে। এই যে পদ্মা সেতু হচ্ছে, এই টাকা তো জনগণের। সুতরাং জনগণকে করদানে উৎসাহিত করতে পারলে আদায় আরও বাড়বে। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ফিরোজ শাহ আলম বলেন, একসময় জাতীয় বাজেটে আয়কর বিভাগের অংশগ্রহণ কম থাকলেও এখন ৪০ শতাংশ দেওয়া হচ্ছে। ফলে বিদেশি ঋণ নির্ভরতা কমেছে। জাতীয় রাজস্ব বোর্ড করদাতাদের সঙ্গে নিয়ে কাজ করতে চায় উল্লেখ করে তিনি বলেন, করদাতাদের সঙ্গে পার্টনারশিপ করতে চাই। কারণ সবার অংশীদারত্ব সমান হলে কেউ কাউকে ঠকাতে চাইবে না।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close