৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


আত্মসমর্পণ করো, নইলে মরো: আইএসকে আবাদি


Amaderbrahmanbaria.com : - ০১.১১.২০১৬

আন্তর্জাতিক ডেস্ক :মসুলে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। এসময় তার পরণে ছিল সামরিক পোশাক।হায়দার আল-আবাদি বলেন, ‘তাদের (আইএস) সামনে আর কোনো পথ নেই। তাদেরকে হয় আত্মসমর্পণ করতে হবে; নইলে মরতে হবে।


এদিকে সোমবার আইএস নিয়ন্ত্রিত মসুল নগরীতে ঢুকে পড়েছে ইরাকের সেনাবাহিনী। ২০১৪ সালের জুনে আইএস নগরীটি দখল করার পর এবারই প্রথম সেখানে সেনাবাহিনী প্রবেশ করতে সক্ষম হলো।

ইরাকের শীর্ষস্থানীয় কমান্ডার জেনারেল উয়িসাম আরাজি জানান, সৈন্যরা মসুল শহরের পূর্ব দিক দিয়ে আল-কারামা এলাকায় ঢুকে পড়েছে। সেখানে আইএস জঙ্গিদের সঙ্গে সরকারি সেনাদের সংঘর্ষ চলছে।

মসুলের পূর্ব অংশ দিয়ে ঢুকে পড়া সন্ত্রাস বিরোধী বাহিনীর ভিডিও চিত্র প্রকাশ করেছে ইরাকি সেনাবাহিনী। ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা যাচ্ছে, একটি মহাসড়ক দিয়ে ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যান নগরীতে প্রবেশ করছে।

সোমবার আবাদি মসুল অভিযানের ফ্রন্টলাইন পরিদর্শন করেন। তিনি বলেন, মসুল থেকে যাতে আইএস জঙ্গিরা পালিয়ে যেতে না পারে সেনাবাহিনী সে ব্যবস্থা নিচ্ছে। তিনি উগ্র জঙ্গিদের আত্মসমর্পণ অথবা মৃত্যুর যেকোনো একটি পথ বেছে নেয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘আমরা সাপের মাথা কেটে ফেলব।’

গত ১৭ অক্টোবর আনুষ্ঠানিকভাবে মসুল উদ্ধার অভিযান শুরু করে ইরাকের সেনাবাহিনী। শুরুতে সরকারি সেনারা নগরী থেকে বেশ কিছু দূরে অবস্থান করছিল। গত তিন সপ্তাহে তারা আশপাশের ছোট শহর ও গ্রামগুলি জঙ্গিমুক্ত করে। এবার মূল শহরে সেনাবাহিনীর ঢুকে পড়ার ঘটনা মসুল মুক্ত করার অভিযানে উল্লেখযোগ্য অগ্রগতি বলে পর্যবেক্ষকরা মনে করছেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close