৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের


Amaderbrahmanbaria.com : - ৩১.১০.২০১৬

নিজস্ব প্রতিবেদক : বিশ্বজুড়ে বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে অগ্রগতি হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)।ওয়েব অব ইউনিভার্সিটির তালিকায় ২০৯৬তম অবস্থানে উঠে এসেছে ঢাবি। এ তালিকায় বিশ্ববিদ্যালয়টির আগের অবস্থান ছিল ২৪৬২তম।তবে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট)। তাদের অবস্থান ১৮৬৭তম। বুয়েটও র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে। আগের প্রকাশিত তালিকায় বুয়েটের অবস্থান ছিল ২১০৬তম।

বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ও পরিবেশসহ অন্যান্য কয়েকটি বিষয়ের ওপর ভিত্তি করে সম্প্রতি এই র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করা হয়। তারা বিশ্বের ১১ হাজার ৯৯৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (২৪৯৩)তম।

গত বছর বাংলাদেশের কোনোবিশ্ববিদ্যালয়ে শীর্ষ দুই হাজারের ছিল না।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ৫০টির মধ্যে ৩৯টি বিশ্ববিদ্যালয়ই মার্কিন যুক্তরাষ্ট্রের। এই তালিকায় প্রথমেই রয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটি।

বিশ্বসেরা তালিকার ১০ম ও ১৪তম স্থানে রয়েছে ইউরোপের দুটি বিশ্ববিদ্যালয়। সেগুলো হলো যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড এবং ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। র‌্যাঙ্কিংয়ে ওয়েব অব ইউনিভার্সিটির তালিকায় এশিয়ার শীর্ষ বিশ্ববিদ্যালয়টি চীনের পেকিং ইউনিভার্সিটি। এটি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৩৮তম অবস্থানে আছে।

বাংলাদেশের শীর্ষ ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে বুয়েট, ঢাবি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ব্রাক ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close