৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


২১ ফেব্রুয়ারির অনুষ্ঠানে যোগ দেবেন নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী


Amaderbrahmanbaria.com : - ০১.১১.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক :নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বোরগ ব্রেন্ডে আগামি বছরের ২১ ফেব্রুয়ারির অনুষ্ঠানে যোগদান করবেন। মঙ্গলবার নরওয়ের নতুন রাষ্ট্রদূত সিসেল ব্লেকেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিচিতমূলক এক সাক্ষাতের জন্য গেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়।
মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘নরওয়েসহ অন্যান্য নরডিক দেশগুলির (ডেনমার্ক, সুইডেন ও আইসল্যান্ড) সঙ্গে আমরা যোগাযোগ বাড়াচ্ছি এবং পররাষ্ট্রমন্ত্রী এ চারটি দেশ সেপ্টেম্বরে সফর করেছেন।’

 
পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা বলেন, ‘গত সেপ্টেম্বরে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে নরওয়ের রাজধানী অসলোতে ব্রেন্ডের সঙ্গে এক বৈঠকে তাকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। প্রস্তাব পেয়ে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী ফেব্রুয়ারি মাসে ঢাকা আসার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। তখন তাকে ২১ ফেব্রুয়ারি ঢাকা আসার প্রস্তাব দিলে তিনি সেটি গ্রহন করেন।’ প্রসঙ্গত, গতবছর পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ২১ ফেব্রুয়ারির অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

নরওয়ের সমুদ্র অর্থনীতির উপর বিশেষ জ্ঞান আছে এবং বাংলাদেশ দেশটির সঙ্গে এ বিষয়ে একটি কাঠামো চুক্তি করতে আগ্রহী জানিয়ে ওই কর্মকর্তা জানান, ‘নরওয়ের স্ট্যাটওয়েল কোম্পানির সমুদ্রে তেল সম্পদ আহরণের বিশেষ অভিজ্ঞতা আছে এবং বাংলাদেশে তারা কাজ করতে পারে কিনা সে বিষয়েও আলোচনা চলছে।’

তিনি আরও জানান, এছাড়া বিনিয়োগের বিষয়েও আমরা আলোচনা করছি কারণ এখানে বিনিয়োগের অনেক সুযোগ আছে। বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ফোন কোম্পানি গ্রামীণ ফোনে নরওয়ের কোম্পানি টেলেনর বিনিয়োগ করেছে। নরওয়ের পেনশন ফান্ডে প্রচুর পরিমান অর্থ রয়েছে এবং বাংলাদেশ সুবিধা দিলে সেখান থেকে তহবিল যোগাড় করা সম্ভব বলেও জানান ওই কর্মকর্তা।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close