৩রা নভেম্বর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ১৯শে কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


তিন সচিবের বিরুদ্ধে আদালত অবমাননায় রুল


Amaderbrahmanbaria.com : - ৩১.১০.২০১৬

 

নিজস্ব প্রতিবেদক : শিশু আইনের অসঙ্গতি দূরীকরণে যথাসময়ে আদালতে ব্যাখ্যা দাখিল না করায় তিন সচিবের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট।আইন, সংসদ বিষয়ক এবং সমাজকল্যাণ সচিবের বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে এ রুল জারি করেন আদালত।


সোমবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।আগামী তিন সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. শহীদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

সম্প্রতি ঢাকা, কক্সবাজার ও রংপুরে শিশু ধর্ষণ ও হত্যার অভিযোগে দায়েরকৃত পৃথক চারটি মামলার আসামিরা হাইকোর্টে জামিন আবেদন করেন। এসব মামলার সব আসামি প্রাপ্তবয়স্ক। শিশু আদালত এসব প্রাপ্তবয়স্ক আসামিদের জামিনের আবেদন শুনানির জন্য গ্রহণ করায় হাইকোর্ট রুল জারি করেন। একইসঙ্গে সংশ্লিষ্ট আদালতের বিচারকদের এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়। হাইকোর্টের নির্দেশ মোতাবেক চারটি আদালতে বিচারকরা নিজ নিজ ব্যাখ্যা লিখিতভাবে আদালতে দাখিল করেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির জানান, ব্যাখ্যার পর গত ৯ আগস্ট হাইকোর্ট রায়ের জন্য ১৪ আগস্ট দিন ধার্য করেন। কিন্তু আদালত রায় ঘোষণা না করে এ বিষয়ে সচিবদের কাছে ব্যাখ্যা চেয়েছেন।

তিনি আরও জানান, আদালত বলেছেন, এ আইন প্রণয়নের সঙ্গে যারা জড়িত তাদের ব্যাখ্যা প্রয়োজন। কিন্তু আদালতের ওই আদেশের পর সচিবরা ব্যাখ্যা না দেয়ায় আদালত এ রুল জারি করেন।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close