শুক্রবার, ২রা নভেম্বর, ২০১৮ ইং ১৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

‘পনের জন কেন, বিশ-পঁচিশজনও আসতে পারেন’

আলোচনার বিষয়ে কিছু বিভ্রান্তি ছড়ানো হচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমি গণফোরামের মোস্তফা মোহসীন মন্টুর সঙ্গে গতরাতে ফোনে আলাপ করেছি। কিছু পত্রিকা লিখেছে আলোচনার জন্য আমি নাকি দশজনের নাম প্রস্তাব করেছি, এটা সঠিক নয়। আমি এমন কিছু বলিনি, আমি মোস্তফা সাহেবকে বলেছি আপনারা আলোচনায় কতজন আসতে চান। তিনি আমাকে বলেছেন তারা ১৫ জন আসতে চান। আমি বলেছি পনের জন কেন, বিশ-পঁচিশজনও আসতে পারেন।

মঙ্গলবার (৩০ অক্টোবর) সচিবালয়ে তার নিজ দফতের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।তিনি বলেন, ঐক্যফ্রন্টের যে আলোচনা সেটা সরকারের সঙ্গে নয়, আওয়ামী লীগের সঙ্গে। এ সংলাপ আওয়ামী লীগ সভাপতির সঙ্গে। আলোচনায় আওয়ামী লীগ সভাপতি নেতৃত্ব দেবেন। তারাও চেয়েছেন আওয়ামী লীগের সঙ্গে আলাপ করতে।

এ সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে কতজন থাকবেন এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, তারা কতজন আসেন লিস্টটা দেখি। তারপর আমাদের কারা থাকবেন সেটা আমরা পরে ঠিক করবো। দেখুন আমরা বা এদিকে চৌদ্দদল আমরা একই ভয়েসে কথা বলি। আমরা আমাদের সরকার ও দলের পলিসি যেটা ছিল সেটাই বলেছি। এখানে আমাদের পার্টি প্রধান যে সিদ্ধান্ত নেবেন সেটাই হবে।

কাদের বলেন, আমাদের পার্টি প্রধান বলেছেন, আমিতো কারো আন্দোলনের মুখে, বা কারো চাপের মুখে সংলাপে বসতে যাচ্ছি না। এটাতো এমন হয়নি দেশে একটি প্রতিবাদের ঝড় বা দেশে একটি আন্দোলনমুখর অবস্থা করছে যে সেই অবস্থায় সরকার নতিশিকার করে সংলাপে বসছে। বিষয়টা এমন নয়।

তিনি বলেন, বিষয়টা হচ্ছে ড. কামাল হোসেন সাহেব ঐকফ্রন্টের পক্ষ থেকে আমাদের দলীয় প্রধান শেখ হাসিনাকে চিঠি দিয়েছেন। শেখ হাসিনাও বলেছেন কেউ আমার সঙ্গে দেখা করতে চাইলে তার জন্য দরজা খোলা আছে। তাই আলোচনা হবে। এ বিষয়ে গতকাল কেবিনেটের অনানুষ্ঠানিক আলোচনায় নেত্রী বলেছেন, কেউ যদি আমার সঙ্গে দেখা করতে চান, শেখ হাসিনার দরজাতো কারো জন্য বন্ধ নয়। আমার দরজা খোলা আছে। দেখা করতে চেয়ে যেহেতু চিঠি দিয়েছেন, ফলে আমি দেখা করবো। বিষয়টি এমন। এটা আসলে কারও চাপের কাছে নয়।

তিনি বলেন, আবার কোন কোন কাগজে লিখেছে আমি নাকি খাবারের মেনু নিয়ে আলোচনা করেছি। এসব হালকা বিষয়গুলো এভোয়েট করা উচিত গণমাধ্যমের। আলোচনার বিষয়টি একটি সিরিয়াস বিষয়, সেখানে এভাবে হালকা বিষয়গুলো তুলে ধরা ঠিক নয়।কাদের বলেন, ‘আজকে আমাদের অফিসে তাদের তালিকা পাঠাবে। কারা কারা আমাদের পার্টি প্রধানের সঙ্গে সংলাপ করতে চান। তবে আমি বলেছি সংখ্যার বিষয়ে আমাদের কোন বাধা নেই। আপনারা ১৫ জন কেন আসবেন আরও বেশি আসতে পারেন।’