শুক্রবার, ২রা নভেম্বর, ২০১৮ ইং ১৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

রাসুল সা. আমাদের পিতা নাকি ভাই?

ইসলাম ডেস্ক।। সমস্ত মানুষ হযরত আদম ও হাওয়া আলাহিস সালাম এর সন্তান। সেই হিসেবে সকল ধর্মবর্ণের মানুষ পরস্পর ভাই ভাই।

যেমন ইবরাহিম আলাহিস সালাম তার বিবি সারা এর ব্যাপারে বলেছিলেন, তিনি তার বোন। (বুখারি, হাদিস নং-৩৩৫৮, সহিহ মুসলিম, হাদিস নং-২৩৭১)

কী হিসেবে বোন? আদম আলাহিস সালামের সন্তান হিসেবে মানুষ পরস্পর সবাই ভাই ভাই। নারী পুরুষ সবাই ভাই বোন। তবে আলাদাভাবে মুসলমানগণ পরস্পর ভাই। কুরআনে কারিমে মুসলমানদের পরস্পর ভাই ভাই বলে সম্বোধন করা হয়েছে।

إِنَّمَا الْمُؤْمِنُونَ إِخْوَةٌ [٤٩:١٠]

মুমিনরা তো পরস্পর ভাই-ভাই। (সূরা হুজুরাত-১০)

সেই সাথে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতে মুহাম্মদির রূহানি পিতা। তার বিবিগণ মুমিনদের রুহানী আম্মাজান।

কুরআনে ইরশাদ হয়েছে,

النَّبِيُّ أَوْلَىٰ بِالْمُؤْمِنِينَ مِنْ أَنفُسِهِمْ ۖ وَأَزْوَاجُهُ أُمَّهَاتُهُمْ ۗ [٣٣:٦]

নবি মুমিনদের নিকট তাদের নিজেদের অপেক্ষা অধিক ঘনিষ্ঠ এবং তাঁর স্ত্রীগণ তাদের মাতা। (সূরা আহযাব-৬)

উপরোক্ত আলোচনা দ্বারা একথা পরিস্কার হল যে, প্রতিটি মানুষ পরস্পর ভাই ভাই আদম আলাহিস সালামের সন্তান হিসেবে। পুরুষ নারী পরস্পর ভাই বোন আদম ও হাওয়া আলাইহি সালামের সন্তান হিসেবে।

আর মুসলমানগণ আলাদাভাবে আরো গভীর ভাই ভাই মুসলিম হিসেবে। আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উম্মত হিসেবে নবি আমাদের রূহানী পিতা আর তার সম্মানিতা স্ত্রীগণ মুমিনদের আম্মাজান।

সুতরাং নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আদম আলাইহি সালামের সন্তান এবং মুসলমানদের নবী হিসেবে সমস্ত মুসলমানদের ভাই। আবার তিনি নবী হিসেবে উম্মতের রূহানী পিতাও। তেমনি নবীজীর স্ত্রীগণ মুসলিম হিসেবে সমস্ত মুসলমানদের বোন। আবার নবীজীর স্ত্রী হিসেবে সমস্ত মুমিনদের আম্মাজান।

এটা শুধুই দৃষ্টিকোণ হিসেবে পার্থক্য। এটা এমন কোন কঠিন বা জটিল জিনিস নয়, যা নিয়ে অধিক গবেষণা বা চিন্তা ফিকির করার প্রয়োজন আছে।