g রোহিঙ্গা সংকটে কঠোর অবস্থানের আহ্বান এইচআরডাব্লিউ’র | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১২ই নভেম্বর, ২০১৭ ইং ২৮শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

রোহিঙ্গা সংকটে কঠোর অবস্থানের আহ্বান এইচআরডাব্লিউ’র

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১০, ২০১৭

---

 

আন্তর্জাতিক ডেস্ক :মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতন এবং কঠোর দমনপীড়নের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

বৃহস্পতিবার নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি এমন সময় এ আহ্বান জানাল যখন এশিয়ায় চলতি মাসে ১০ থেকে ১৪ নভেম্বর বিশ্ব নেতাদের কয়েকটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এইচআরডাব্লিউ’র এশিয়া শাখার পরিচালক ব্রাড এডামস বলেন, বছরের পর বছর ধরে এশিয়ায় যেসব ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে চলেছে তার মধ্যে রোহিঙ্গা সংকট অন্যতম।

তিনি বলেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান নৃশংসতা বন্ধে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করার লক্ষ্যে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি সেখানে মানবাধিকার সংস্থাগুলোকে প্রবেশের অনুমতির ব্যবস্থা না করে যেন এসব বিশ্ব নেতারা নিজ দেশে ফিরে না যায়।

এছাড়া, জাতিসংঘের সাধারণ অধিবেশন এবং মানবাধিকার কাউন্সিলের মাধ্যমে রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতনে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানানা তিনি।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইনে গত ২৫ আগস্ট ৩০টি পুলিশ ছাউনিতে সন্ত্রাসী হামলার জেরে দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান শুরু করে। মিয়ানমার সেনাবাহিনী এখনও রোহিঙ্গাদের ধর্ষণ, হত্যা ও নির্যাতন অব্যাহত রেখেছে। সেনাবাহিনীর নির্যাতনের ভয়ে ইতোমধ্যে সাড়ে ৬ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

এ জাতীয় আরও খবর