g নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কায় ছিলেন সিজার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১২ই নভেম্বর, ২০১৭ ইং ২৮শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কায় ছিলেন সিজার

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ৯, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : নিজের জীবনের নিরাপত্তা নিয়ে শঙ্কায় ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুবাশ্বার হাসান সিজার। এ কারণে তিনি বাসায় সিসি ক্যামেরাও স্থাপন করেছিলেন। তবে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত তার সন্ধান নিশ্চিত হতে পারেনি পুলিশ। তিনি জঙ্গিবাদ বিস্তার নিয়ে গবেষণা করতেন।

খিলগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) ওসি মো. মশিউর রহমান বলেন, ‘মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তিনি অবস্থান করছিলেন। সন্ধ্যা পৌনে ৭টায় তিনি আগারগাঁও এলাকায় অবস্থান করছিলেন। তবে এরপর ফোনটি বন্ধ থাকায় সিজারের ব্যাপারে জানা যাচ্ছে না। তবে তার নিখোঁজের বিষয়টির পেছনে অনেকগুলো কারণ থাকতে পারে। তদন্তও সেভাবে চলছে।’

কথা হয় মুবাশ্বার হাসান সিজারের চাচা মঞ্জুর হোসেনের সঙ্গে। তিনি বলেন, ‘২৫ অক্টোবর একজন নিজেকে ছাত্র পরিচয় দিয়ে বনশ্রীর বাসায় সিজারকে খুঁজতে আসে। সিজার তখন ছিল না। পরে সিজার বাসায় ফিরলে জানানো হয়। নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়ে। নিরাপত্তার জন্য বাসায় সিসি ক্যামেরা স্থাপন করে এবং সতর্কও হয়। সিসি ক্যামেরার ফুটেজ পুলিশ নিয়ে গেছে।’

সিজারের নিখোঁজের তদন্তে পুলিশ, র‌্যাবের সঙ্গে সরকারের গোয়েন্দারাও কাজ করছে। তথ্য-প্রযুক্তি এবং নিজস্ব সোর্স দিয়ে তারা সিজারের অবস্থান জানার চেষ্টা করছে বলে একজন গোয়েন্দা কর্মকর্তা জানান।

নাম প্রকাশ না করার শর্তে তিনি আরো বলেন, নিখোঁজ হওয়ার কারণ এখনও স্পষ্ট নয়। তবে বিভিন্ন সময় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও ছাত্রের জঙ্গি সম্পৃক্ততা পাওয়া গেছে। তারাও রহস্যজনকভাবে নিখোঁজ হয়েছিলেন। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

সিজার বাংলাদেশের রাজনৈতিক ইসলাম বিষয় নিয়ে গবেষণা করছিলেন। সমাজে জঙ্গিবাদের বিস্তারের বিষয়েও গবেষণায় ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক পাস করে তিনি যুক্তরাজ্যে মাস্টার্স ও অস্ট্রেলিয়ায় পিএইচডি করেন।

উল্লেখ্য, মঙ্গলবার রাতে রাজধানীর খিলগাঁও থানায় সিজারের বাবা মোতাহার হোসেন সাধারণ ডায়েরি (জিডি) করেন। সিজার মঙ্গলবার সকাল ৭টায় দক্ষিণ বনশ্রীর বাসা থেকে বের হন বলে জিডিতে উল্লেখ করা হয়।

এ জাতীয় আরও খবর