সোমবার, ২৭শে আগস্ট, ২০১৮ ইং ১২ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

চেয়ারম্যানকে সভাপতি না করায় রামগঞ্জে মসজিদে সংঘর্ষ, আহত ৫ জন

রামগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি : লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার নোয়াগাও ইসলামীয়া আলীম মাদ্রাসা জামে মসজিদে শুক্রবার জুমার নামাজ শেষে ইউপি চেয়ারম্যান বাহিনী ও গ্রামবাসীর মাঝে সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। আহতরা হলেন রুহুল আমিন, আঃ হামিদ, মনির হোসেন, আনোয়ার হোসেন, বেলাল আহমেদ। তাদের স্থানীয় একটি চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা দেওয়া হয়েছে।

সুত্রে জানায়, নোয়াগাও ইউপি চেয়ারম্যান হোসেন রানা তাকে নোয়াগাও ইসলামীয়া আলীম মাদ্রাসা মসজিদের সভাপতি করার জন্য মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মফিজুল ইসলামকে কয়েক মাস যাবৎ চাপ সৃষ্টি করে আসছে। মাদ্রাসার অধ্যক্ষ চেয়াম্যানের হুকুম অমান্য করায় চেয়ারম্যানের আস্তাভাজন মোঃ মামুন, আরিফ হোসেন, মোঃ হাবিব ও মোহাম্মদ আলীর নেতৃত্বে ৩০/৪০ জনের একটি গ্রুপ বৃহস্পতিবার বিকেলে মাদ্রাসার অফিস কক্ষে গিয়ে মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকদের অশ্লীল ভাষায় গালমন্দ করে। এ সময় অধ্যক্ষ মাওঃ মফিজুল ইসলামকে লাঞ্চিত করে এবং প্রাণ নাশের হুমকিও দেয়।

সৃষ্ট ঘটনাকে কেন্দ্র করে শুক্রবার জুম্মার নামাজ শেষে মসজিদের ভিতরে মুসল্লীদের সঙ্গে চেয়ারম্যানের ক্যাডার বাহিনীর সংঘর্ষ শুরু হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী জানান, রানা চেয়াম্যানের অনুসারীরা মসজিদে ঢুকেই হট্টোগোল শুরু করে। মাদ্রাসা ও মসজিদ কমিটির সভাপতি পদে চেয়ারম্যানকে মনোনীত না করলে পরিস্থিতি ভয়াবহ হবে বলে হুমকি দেয়। এ সময় মসজিদে উপস্থিত অন্যান্য মুসলিমরা উক্ত দাবির প্রতিবাদ করে। তখন চেয়ারম্যানের অনুসারিরা মুসল্লীদের মারধর শুরু করে। এত সংঘর্ষ শুরু হয়।

এ ব্যাপারে মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মফিজুল ইসলাম বলেন, ‘নিয়ম অনুযায়ী মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটি মসজিদ পরিচালনা কমিটির দায়িত্বে থাকবে। চেয়ারম্যান মোঃ হোসেন রানা হঠাৎ করে মাদ্রাসায় উপস্থিত হয়ে আগের কমিটি বিলুপ্ত করে উনাকে সভাপতি বানানোর প্রস্তাব করেন। তিনি হুমকি দেন, তাকে সভাপতি না বানালে আমার হাত পায়ের রগ কেটে ফেলা হবে!’

২নং নোয়াগাও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হোসেন রানা বলেন, ‘মাদ্রাসা ও মসজিদ কমিটিতে সব জামায়াত বিএনপির লোক। এরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখার নামে অপরাজনীতি করে আসছে। খবর পেয়ে আমি মাদ্রাসায় গিয়ে অধ্যক্ষ ও শিক্ষককে বুঝিয়ে বলি। এক পর্যায়ে আমার সঙ্গে থাকা কিছু লোকজন আমাকে সভাপতি করার জন্য প্রস্তাব করলে অধ্যক্ষ সে প্রস্তাব প্রত্যাখান করে। হুমকি-ধামকি আর মসজিদে মারামারি এগুলো সব মিথ্যে বানোয়াট। আমাকে বির্তকিত করার জন্য এগুলো নাটক মাত্র। তবে বলে রাখি, এরা বেশি বাড়াবাড়ি করলে আমিও মাঠে খেলতে নামবো।’