মঙ্গলবার, ২৮শে আগস্ট, ২০১৮ ইং ১৩ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

দু’মাসে মত পাল্টে রাহুল গান্ধী বললেন প্রধানমন্ত্রী হতে চাইনা

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী শনিবার বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী হওয়ার কোন আগ্রহ তার তার নেই এবং আদর্শগত লড়াইয়ে তিনি নিজেকে ব্যাপৃত রাখতে চান। তিনি বলেন, তার এই মানসিকতার পরিবর্তন হয়েছে ২০১৪ সালের পর।
তিনি বলেন, সকালে আমি ঘুম থেকে উঠে ভাবি, কি করে ভারতীয় প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করা যায় এবং যে দেশটাকে আমি ভালবাসি সবাই মিলে কি করে দেশটাকে আরও উন্নতির পথে নিয়ে যেতে পারি। ল-নে ভারতীয় সাংবাদিকদের এক অনুষ্ঠাণে রাহুল গান্ধী একথা বলেন।
ভারতীয় সাংবাদিকরা তাকে প্রশ্ন করেছিলেন, তিনি প্রধানমন্ত্রী হওয়ার কথা ভাবেন কিনা। উল্লেখ্য, গত মে মাসে রাহুল গান্ধী বেঙ্গালুরুতে বলেছিলেন, তার দল আগামি নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলে তিনি ভারতের প্রধানমন্ত্রী হবেন। এদিকে, গত বছর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে সেখানকার ছাত্রদের এক সমাবেশে রাহুল বলেছিলেন, তার দল যদি চায় তাহলে তিনি ভারতের প্রধানমন্ত্রী হতে রাজি।
রাহুল গান্ধী শনিবার তার বক্তব্যে বিজেপি ও আরআরএসকে আক্রমণ করে বলেন, জনগণ ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদীর মত জনপ্রিয় রাজনীতিকদের পছন্দ করে। কিন্তু আজ তাদের চাকুরি না হওয়ার জন্য তারা ক্ষুদ্ধ। রাহুল বলেন, দেশের মানুষের সংকট মোচনের বদলে এই সব নেতারা দেশকে ধ্বংস করছেন এবং জনগণের ক্রোধ তাদের উপর নিপতিত হচ্ছে।
মোদীর কর্মকা- সর্ম্পকে ধারণা দিতে রাহুল চারদিনের সফরে জার্মানি ও যুক্তরাজ্য সফর করছেন। এই দফায় রাহুল গান্ধী বলেছেন, ১৯৮৪ সালের শিখ বিরোধী দাঙ্গায় কংগ্রেস জড়িত ছিলনা। তার এই বক্তব্য ব্যাপক আলোড়ণের সৃষ্টি করেছে। রাহুল গান্ধীর দাদি ইন্দিরা গান্ধী শিখ দেহরক্ষীর গুলীতে নিহত হলে এই দাঙ্গার সূচনা হয়। ওই সময় ১০ হাজারের অধিক শিখ নিহত হয়। ইয়ন