মঙ্গলবার, ২৮শে আগস্ট, ২০১৮ ইং ১৩ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

এশিয়ান গেমসে সোনা জিতল দুই কোরিয়ার একক নৌকাবাইচ দল

এশিয়ান গেমসে নারীদের ৫০০ মিটার ড্রাগন বোটিং-য়ে সোনা জিতল দুই কোরিয়ার একক দল। এই প্রথমবারের মত কোন স্পোটর্স প্রতিযোগিতায় একসঙ্গে দল গঠন করে সোনা জয় করলো উত্তর এবং দক্ষিণ কোরিয়া।

এশিয়ান গেমসে দুই কোরিয়ার একক দল রোলিং এবং বাস্কেটবল ইভেন্টেও অংশগ্রহণ করবে। এর আগে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে একসঙ্গে প্রতিযোগিতা করে দুই কোরিয়ার আইস হকি দল। সিউল এবং পিয়ংইয়ংয়ের মধ্যে রাজনৈতিক সম্পর্কের উন্নতির ধারাবাহিকতায় সমানতালে চলছে এই খেলা কূটনীতি। রোববার দুই মিনিট ২৪ সেকেন্ডে চীনকে হারিয়ে সেরাস্থান ছিনিয়ে নেয় ১৬ সদস্যের কোরিয় দল। চীন পায় সিলভার।

দুই কোরিয়ার খেলোয়াড়রা অংশ নেয়ায় পুরস্কার প্রদানের সময় জাতীয় সঙ্গীতের পরিবর্তে জনপ্রিয় কোরিয় ফোক গান ‘আরিরাং’ গেয়ে জয় উদযাপন করা হয়। শনিবার দুই কোরিয়ার নারী দল একই খেলায় ২০০ মিটার দুরুত্বের প্রতিযোগিতায় ব্রোঞ্জ মেডেল জয় লাভ করে।

ইতিহাসে এই পঞ্চমবারের মত উত্তর এবং দক্ষিণ কোরিয়ার যৌথ দল কোন আন্তর্জাতিক প্রতিযোগিতায় একসঙ্গে পারফর্ম করল। এর আগে ১৯৯১ সালে দুইটি ইভেন্টে অংশ নিয়েছিল দুই কোরিয়ার যৌথ দল। ১৯৯১-তে টেবিল টেনিসে সোনা জিতেছিল দুই কোরিয়া। বিবিসি।