সোমবার, ২৭শে আগস্ট, ২০১৮ ইং ১২ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

যে সুলতান বিষসহ প্রতিদিন ৩৫কেজি খাবার খেতেন

ডেস্ক রিপোর্ট।। দিনে প্রায় ৩৫ কেজি ওজনের খাবার খেতেন। সাথে থাকতো বিষ। এমন খাদ্যাভাসেই ৫৩ বছর রাজত্ব করেছেন খোদ ভারতবর্ষের এক সুলতান।

বলছি গুজরাটের মেহমুদ বেগাদা ওরফে প্রথম মেহমুদ শাহ এর কথা। ১৪৫৮ থেকে ১৫১১ সাল পর্যন্ত এই অঞ্চলে রাজত্ব ছিলো সুলতান মেহমুদের। ইতিহাসে অন্য কোন কারণে খুব একটা উল্লেখ না থাকলেও খাদ্যাভাসের কারণে জায়গা পেয়েছেন এই সুলতান।

সুলতানের সময়ে ভারতবর্ষে আসা একাধিক ইউরোপীয় পর্যটকের বর্ণনা মতে, দিনের শুরুটা শুধু মধু দিয়ে হলেও সারাদিনে প্রায় ৩৫ কেজি ওজনের সমান আহার গ্রহণ করতেন সুলতান মেহমুদ। সকালের নাস্তায় থাকতো মাখন আর ৫০টি কলা। সুলতানের এমন ভোজনের কথা জানা যায় বারবোসা এবং ভার্থেমা সাম্রাজ্যের লিপিতেও।

মেহমুদ ডেজার্টও পছন্দ করতেন বেশ। প্রায় সাড়ে চার কেজি পরিমাণের ডেজার্ট প্রতিদিন একাই গিলতেন এই সুলতান। তবে সুলতানের খাবারে আরেকটি আইটেম ছিল। আর তা হলো বিষ!

কোন ধরণের বিষ যেন তার শরীরে কাজ না করে একারণে প্রতিদিন একটু একটু করে বিষ পান করতেন মেহমুদ। উদ্দেশ্যে ছিলো বিষের সাথে শরীরকে মানিয়ে নেওয়। এ থেকে অবশ্য এটা বোঝা যায় যে, বিষ ক্রিয়া আক্রমণের শিকার হওয়ার ভয়ে ছিলেন সুলতান মেহমুদ।

এখানেই শেষ নয়। সারাদিনের খাবারের পর রাতেও মাঝে মাঝে ক্ষুধা লাগত সুলতানের। আর তাই প্রতিরানে তার জন্য প্রস্তুত থাকতো দুই বড় থালা ভর্তি মাংসের সিঙ্গাড়া।
এত খাবার খাওয়া সুলতান কিন্তু অলস ছিলেন না মোটেই। যত খেতেন শক্তিশালী ছিলেন তার থেকেও বেশি। নাকি শক্তি ধরে রাখতেই এতটা খেতেন সুলতান! উৎস: ইন্টারনেট