মঙ্গলবার, ৩রা জুলাই, ২০১৮ ইং ১৯শে আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ইতিহাস-ঐতিহ্য ৯৮ বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ৯৮ বছরে পা দিয়েছে। দেশের স্বাধীনতার ইতিহাস, ভাষা আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ সব ক্ষেত্রে অগ্রণী ভূমিকায় এই বিশ্ববিদ্যালয়। ছাত্রদের ন্যায্য দাবি আদায়ে ডাকসু নির্বাচনসহ সকল গণতান্ত্রিক পথ খুলে দিয়ে বিশ্ববিদ্যালয়কে মুক্ত জ্ঞান চর্চার কেন্দ্র করার আহ্বান শিক্ষা সংশ্লিষ্টদের।

৯৭ বছর পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে এখন ১৩টি অনুষদ ও ৮৪ টি বিভাগ আছে। বিশ্ববিদ্যালয়ের এই পথচলায় ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা সংগ্রামসহ সকল বৈষম্যের বিরুদ্ধে গণজোয়ার গড়তে অগ্রনী ভূমিকা পালন করে এই বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা সম্পর্কে শিক্ষাবিদরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় তার লক্ষ্য থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে

১৯২১ সালের ১ জুলাই তিনটি অনুষদ ও ১২টি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বংগভংগের পর ঢাকার নবাব স্যার সলিমুল্লাহ, ধনবাড়ীর নবাব সৈয়দ নওয়াব আলী চৌধুরী, শেরেবাংলা এ কে ফজলুল হকের দাবির প্রেক্ষিতে ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রাথমিক পর্ব শুরু হয়।

শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেছেন, নতুন জ্ঞান তৈরি ও বিতরন করতে পারছি কিনা। সেই সাথে নতুন গবেষণার ক্ষেত্র প্রতিষ্ঠা করতে পারছি কিনা ও উদ্ভুদ্ধ করতে পারছি কিনা আমাদের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সে বিষয়ে চিন্তা করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বলছেন, আবাসন সংকট, পর্যাপ্ত গ্রন্থানাগার না থাকায় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পরিবেশ ধীরে ধীরে কমে যাচ্ছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, অতীতে ঐতিহ্যকে ধারন করে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়াই সামনের দিনের লক্ষ্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচর্য অধ্যাপক এম আখতারুজ্জামান বলেছেন, আমরা সবসময় ইতিহাস এবং ঐতিহ্যকে সম্মান করি এবং শ্রদ্ধাশীল থাকি। সেই অর্জনকে পুজি করেই আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। আমরা কোনো ক্রমেই হুমকি অনুভব করি না, যে সামনের দিনগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দিতে ব্যর্থ হবে কিনা।

সূত্র : ইন্ডিপেন্ডেট টেলিভিশন

Print Friendly, PDF & Email