২৭শে আগস্ট, ২০১৬ ইং, শনিবার ১২ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


প্রথম দেখায় নয় লোকে প্রেমে পড়ে চতুর্থ দেখায়


Amaderbrahmanbaria.com : - ২৪.০৮.২০১৬

লাইফস্টাইল ডেস্ক : পরস্পরের মাঝে ভালোবাসা সৃষ্টির জন্য প্রেমিক-প্রেমিকাদেরকে একবার দুবার নয় চারবার দেখা করা দরকার। নতুন এক গবেষণায় এমনটিই প্রমাণিত হয়েছে। ওই গবেষণা থেকে আরো প্রমাণিত হয়, প্রথম দেখায় প্রেমে পড়ার বিষয়টি একটি গুজবও হতে পারে।

যুক্তরাষ্ট্রের হ্যামিলটন কলেজের গবেষকরা তরুণ একদল নারী পুরুষের কাছে বিভিন্ন লোকের মুখের ছবি দেখতে দেন। ছবিগুলো পর্যবেক্ষণের সময় ওই তরুণ তরুণীদের মস্তিষ্ক তারের মাধ্যমে মনিটরের সঙ্গে যুক্ত করা ছিল। তাদেরকে ছবিগুলোর আকর্ষণীয়তার রেটিং করতে বলা হয়েছিল।

এরপর ওই তরুণ তরুণীদেরকে ছবিগুলো দ্বিতীয়বার দেখানো হয়। প্রথমবার যে ছবিটিকে তারা আকর্ষণীয় মনে করেছিল এবার সে ছবিটিকে আরো উচ্চ মাত্রায় আকর্ষণীয় হিসেবে রেটিং করে তারা।

গবেষকরা বলেন, তৃতীয়বারের দেখায় আকর্ষণীয় হিসেবে চিহ্নিত চেহারাটি তাদের কাছে আরো বেশি আকর্ষণীয় মনে হয়। আর চতুর্থবারের দেখায় আকর্ষণীয় হিসেবে চিহ্নিত ছবিটি সবচেয়ে বেশি এবং শক্তিশালিভাবে আকর্ষণীয় লাগে।

চতুর্থবারের দেখায় মস্তিষ্কের উদ্দীপনা এবং আনন্দ কেন্দ্রগুলোতে অতিরিক্ত তৎপরতা লক্ষ্য করা গেছে, যা মনিটরে ভেসে ওঠে।

হ্যামিল্টন কলেজের মনোবিজ্ঞানী রাভি থিরুচসেলভাম বলেন, “লোকে বেশ কয়েকবারের দেখা-সাক্ষাতের পর কারো প্রতি আকৃষ্ট হয়। যদিও প্রথম দেখায় তার প্রতি কোনো আকর্ষণ নাও জন্মে থাকে। প্রেম দেবতার তীর প্রায়ই ধীর গতিতে আঘাত হানে।” সূত্র: টাইমস অফ ইন্ডিয়া





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close