২৯শে আগস্ট, ২০১৬ ইং, সোমবার ১৪ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


ফ্রান্সে বুরকিনি নিষিদ্ধের রায় স্থগিত


Amaderbrahmanbaria.com : - ২৭.০৮.২০১৬

photo-14আন্তর্জাতিক ডেস্ক : ফ্রান্সের সর্বোচ্চ আদালত ‘বুরকিনি’ পোশাকের ওপর দেওয়া আদালতের রায় স্থগিত করেছে। শুক্রবার দেশটির সর্বোচ্চ প্রশাসনিক আদালত এই রায় দেয়। এর আগে আদালতটি বুরকিনি নিষিদ্ধের আবেদন স্থগিত করা উচিত বলে মত প্রকাশ করেছিল।

রায়ে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালত পুরো দেহ আবৃত করা সাঁতারের পোশাক বুরকিনি নিষিদ্ধের রায়কে ‘স্পষ্টতই মৌলিক স্বাধীনতার খণ্ডন’ বলে মত দেয়। মূলত ফ্রান্সের মুসলিম নারীরা সাঁতারের এই পোশাক পরে সমুদ্রে নামত বলে জানিয়েছে বিবিসি। তবে নিম্ন আদালতে বুরকিনি নিষিদ্ধের প্রতিবাদে দেশটির অনেক সৈকতেই পোশাকটি পরে মানুষ সমুদ্রে নামে।

ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক আদালতের রায়ে এই বিষয়ে পরে বিস্তারিত আদেশ জারি করা হবে বলে জানানো হয়েছে। তবে এই আদেশের ফলে দেশটির কোনো আদালত এই নিষেধাজ্ঞা দিতে পারবে না বলে জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যমগুলো।

এর আগে ফ্রান্সের ৩০টি শহরে এই পোশাকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এর আগে নিস শহরের একটি সৈকতে গত সপ্তাহে এক মুসলিম নারীকে বুরকিনি খুলতে বাধ্য করার পর দেশটিতে প্রতিবাদের ঝড় উঠেছিল। আর এই নিসেরই রিভেয়রা শহরে বুরকিনি নিষিদ্ধের আদেশ প্রথম জারি করা হয়।

বিতর্কিত ওই আদেশের পর ‘হিউম্যান রাইটস লিগ’ নামে একটি মানবাধিকার সংগঠন আদালতের আদেশ বাতিলে দেশটির সর্বোচ্চ প্রশাসনিক আদালতে পুনরায় আবেদন করে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close