শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০১৭ ইং ২১শে মাঘ, ১৪২৩ বঙ্গাব্দ

শুল্ক ছাড়াই আখাউড়া দিয়ে ত্রিপুরায় গেল ২৭৩ টন চাল

AmaderBrahmanbaria.COM
আগস্ট ২৫, ২০১৬

আমিরজাদা চৌধুরী : মানবিক কারণে কোনো প্রকার শুল্ক ছাড়াই ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের সরকারি সহায়তার ২৭৩ টন চাল ত্রিপুরায় পৌঁছানো হয়েছে।
বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ১৫টি কাভার্ড ভ্যানে এসব চাল ত্রিপুরা রাজ্যের আগরতলা খাদ্যগুদামে পৌঁছায়।
এর আগে সকালে আশুগঞ্জ বন্দর থেকে চাল নিয়ে ত্রিপুরার উদ্দেশ্যে ছেড়ে আসে কাভার্ড ভ্যানগুলো। পরে আখাউড়া স্থলবন্দরে কাস্টমসহ আনুষঙ্গিক কাজ শেষে দুপুরে চালভর্তি কাভার্ড ভ্যানগুলো ত্রিপুরায় প্রবেশ করে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মানবিক কারণে শুল্ক ছাড়াই বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত চুক্তির আওতায় ৩৫ হাজার মেট্রিক টন ভারতীয় খাদ্যশস্য (চাল) বাংলাদেশের ওপর দিয়ে পরিবহনের অনুমোদন লাভ করে ভারত। ইতোমধ্যে চুক্তির আওতায় ২০১৪ ও ২০১৫ সালে ২০ হাজার টন চাল বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে ত্রিপুরায় পৌঁছে দেয়া হয়েছে।
ওই চালের চালান নিয়ে এমভি অভি নামের একটি জাহাজ গত ১৪ আগস্ট কলকাতার খিদিরপুর বন্দর থেকে রওনা করে। এরপর গত ২৩ আগস্ট বিকেলে ২৭২.৪৮৫ মেট্রিক টন চাল নিয়ে জাহাজটি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে নোঙর করে।
চাল পরিবহনে বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত পরিবহন ঠিকাদারি প্রতিষ্ঠান আনবিস ডেভেলপমেন্ট লিমিটেডের স্থানীয় ঠিকাদার জিয়াউদ্দিন খন্দকার জানান, বুধবার সকালে জাহাজ থেকে চাল খালাস করে কাভার্ডভ্যানে লোডিং করার কার্যক্রম শুরু হয়।
তবে সময় স্বল্পতার কারণে এদিন ত্রিপুরায় চাল পরিবহন শুরু করা সম্ভব হয়নি। তাই বৃহস্পতিবার থেকে চাল পরিবহন শুরু হয়েছে। ৮-১০ দিনের মধ্যেই সব চাল ত্রিপুরায় পৌঁছে দেয়া হবে বলে জানান তিনি।

এ জাতীয় আরও খবর

  • তিন ফরম্যাটেই শীর্ষে অনড় সাকিব
  • খালেদা জিয়া ক্ষমতায় থাকলে ও শ্রমিকদের খুনি বিরোধী দলে থাকলেও খুনি -নৌ মন্ত্রী খালেদা জিয়া ক্ষমতায় থাকলে ও শ্রমিকদের খুনি বিরোধী দলে থাকলেও খুনি -নৌ মন্ত্রী
  • শ্যামলের ৭ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ
  • সরাইলে আজ শিশু হালিমার বিয়ে দাওয়াত পেয়েছেন ইউপি সদস্যরাসরাইলে আজ শিশু হালিমার বিয়ে দাওয়াত পেয়েছেন ইউপি সদস্যরা
  • ‘ভুয়া’ বিরোধী দল সরকারের জন্য বোঝা হয়ে উঠছে-আসাদুজ্জামান রিপন‘ভুয়া’ বিরোধী দল সরকারের জন্য বোঝা হয়ে উঠছে-আসাদুজ্জামান রিপন
  • রাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি খালেদা জিয়া বিরুদ্ধেরাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি খালেদা জিয়া বিরুদ্ধে