২রা সেপ্টেম্বর, ২০১৬ ইং, শুক্রবার ১৮ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


ক্যানসারের সস্তা চিকিৎসা উদ্ভাবনের চেষ্টা


Amaderbrahmanbaria.com : - ২৫.০৮.২০১৬

 

 
ক্যানসারের চিকিৎসা অনেক জটিল ও ব্যয়বহুল। তবে জার্মান বিজ্ঞানীরা নিখুঁত ও সস্তা এক চিকিৎসাপদ্ধতি চালুর চেষ্টা চালাচ্ছেনে।
ক্যানসারের বিরুদ্ধে সংগ্রামে তারা লেজার প্রযুক্তি প্রয়োগ করছেন। তারা একটি লেজার রশ্মিকে এত ঘন ও নিখুঁতভাবে নিক্ষেপ করতে সফল হয়েছেন যে, লেজার রশ্মিকে একটি পেনসিলের শীষের মাপে কনসেনট্রেট করা যাচ্ছে। এই রশ্মি ভবিষ্যতে ক্যানসার চিকিৎসার ক্ষেত্রে বিপ্লব এনে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

ড্রেসডেন শহরের বিকিরণ গবেষণা কেন্দ্রের প্রো. মিশায়েল বাউমান বলেন, ‘নিরাময়ের সম্ভাবনার অভাবে সব রোগীকে চিকিৎসা দিতে না পেরে আমি অসন্তুষ্ট। এই অসন্তোষ থেকেই গবেষণা চালিয়ে যাবার তাগিদ আসে।’

সমস্যা হলো, টিউমার মোকাবিলা করতে গিয়ে সুস্থ টিস্যুর ক্ষতি হয়। তাছাড়া সব ক্যানসারকোষ ধ্বংস না হবার বিপদও আছে। চিকিৎসার তুলনায় রোগ নির্ণয়ের পদ্ধতি অনেক এগিয়ে আছে। অত্যাধুনিক ইমেজিং প্রক্রিয়ার মাধ্যমে টিউমারের সঠিক অবস্থান নির্ণয় করা হয়। এমনকি কয়েক মিলিমিটার মাপের মেটাস্টাটিস পর্যন্ত অগোচর থাকে না।

টিউমারের মাপজোক যতটা নিখুঁতভাবে করা যাচ্ছে, গবেষকরা ঠিক ততটাই নিখুঁতভাবে ক্যানসার মোকাবিলা করতে চান৷ যেমন প্রোটন দিয়ে টিউমারের মোকাবিলা করতে চান তাঁরা। আরও ঘন ও নিখুঁতভাবে প্রোটন বিকিরণ করলে সুস্থ টিস্যুর ক্ষতি হয় না।

প্রো. বাউমান বলেন, ‘প্রথমে প্রোটনের খুব কম শক্তি থাকে, ফলে সেই অবস্থায় ক্ষতির মাত্রাও কম হয়। শরীরে প্রবেশ করে সামান্য ক্ষতি করতে পারে। সুস্থ টিস্যুর সামান্য ক্ষতি করে আচমকা তার শক্তি দ্রুত বেড়ে যায় এবং তারপর বিশাল ড্রপ দেখা যায়।’

কিন্তু প্রোটন বিকিরণ অত্যন্ত জটিল ও ব্যয়বহুল প্রক্রিয়া। বাউমানের টিমের স্বপ্ন হলো সস্তায় সুচিকিৎসার বন্দোবস্ত করা। লেজার এর সমাধান হতে পারে৷ অতি সম্প্রতি গবেষকরা মাইক্রোস্কোপের মাধ্যমে প্রমাণ করে দিয়েছেন, যে লেজার রশ্মির মাধ্যমেও কোষ ধ্বংস করা সম্ভব।

বাউমান বলেন, আমরাই গোটা বিশ্বের প্রথম টিম, যারা বিভিন্ন পরীক্ষা একত্র করেছি। ডোজের মাত্রাও আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি। এ এক বিশাল অগ্রগতি। কারণ প্রোটন দিয়ে টিউমার ধ্বংস করতে হাসপাতালগুলির আর বিশাল ও ব্যয়বহুল পার্টিকেল অ্যাকসিলারেটর প্রয়োজন হবে না। লেজার রশ্মি দিয়েই সেই কাজ করা যাবে।

চরম ব্যস্ততার মধ্যে বিজ্ঞানীরা আগামী দিনের ক্যানসার চিকিৎসা উদ্ভাবন করছেন। প্রাথমিক পরীক্ষায় যা যে সাফল্য এসেছে, তার আরও উন্নতির প্রয়োজন। ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিজ্ঞানীরা ঘন ও আলট্রা শর্ট পাল্সড লেজার আরও নিখুঁত করে তোলার চেষ্টা করছেন। উচ্চ মানের অপটিকাল যন্ত্রের মাধ্যমে সেই লেজার সৃষ্টি হবে।

এই গবেষণা অনেক দূরের ব্যাপার মনে হলেও পদার্থবিদ ও চিকিৎসকদের এই টিম নিখুঁত ও সুলভ চিকিৎসা মানুষের কাছে পৌঁছে দিতে বদ্ধপরিকর।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close