২৯শে আগস্ট, ২০১৬ ইং, সোমবার ১৪ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


ইয়েমেন যুদ্ধ অবসানে নতুন মার্কিন পরিকল্পনা


Amaderbrahmanbaria.com : - ২৭.০৮.২০১৬

 

 

আন্তর্জাতিক ডেস্ক :মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইয়েমেনে শান্তি আলোচনা পূণরুজ্জীবনের লক্ষ্যে একটি নতুন পরিকল্পনা নিয়েছেন। তার মতে, এটাই হবে যথার্থ ও যৌক্তিক পদক্ষেপ এবং এতে উপসাগরীয় দেশগুলোর সম্মতি আছে। সউদি আরবের জেদ্দায় গত বৃহস্পতিবার সউদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জু্বাইরের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে জন কেরি তার নতুন পরিকল্পনার কথা জানান।

কেরি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ইয়েমেনে একটি ঐকমত্যের সরকার প্রতিষ্ঠা করা। তিনি বলেন, আমাদের পরিকল্পনায় ইরানের মদদপুষ্ট শিয়া হুতি বিদ্রোহীরাও অন্তর্ভূক্ত হতে পারে। তবে তাদের সহিংসতা পরিত্যাগ এবং তাদের ভারী অস্ত্রশস্ত্র তৃতীয় কোনো পক্ষের কাছে জমা রাখতে হবে।

কেরি বলেন, চূড়ান্ত লক্ষ্যটি হচ্ছে দ্রুত একটি নতুন জাতীয় ঐক্য সরকার গঠন করা। এ জন্য সব পক্ষকে রাজধানী সানা থেকে সৈন্য প্রত্যাহার এবং ব্যালাস্টিক মিসাইলসহ সব রকম ভারী অস্ত্র তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করতে হবে। তিনি দুঃখ করে বলেন, ইয়েমেন সংকট অনেক দিন ধরে চলছে। অথচ বিশ্ব সম্প্রদায় এদিকে নজরই দিচ্ছে না। এই সংকটের অবসান হওয়া প্রয়োজন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ‘মধ্যপ্রাচ্যের দরিদ্রতম দেশ’ নামে পরিচিত ইয়েমেনের জন্য ১৮৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের কথাও ঘোষণা করেন। জন কেরি বলেন, যত তাড়াতাড়ি সম্ভব ইয়েমেন সঙ্কটের অবসান ঘটাতে হবে এবং সেটা হতে হবে সউদি আরবের সার্বভৌমত্বের প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে। তিনি বলেন, ইরানের মদদপুষ্ট হুতি মিলিশিয়ানরা যখন সউদি ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে, তখন সউদি আরবের অধিকার আছে আত্মরক্ষার।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close