সোমবার, ৫ই নভেম্বর, ২০১৮ ইং ২১শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

শর্তসাপেক্ষে নির্বাচনে যেতে রাজি যুক্তফ্রন্ট

আওয়ামী লীগ ও ১৪ দলের সাথে যুক্তফ্রন্টের রাজনৈতিক সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন উভয় পক্ষের নেতারা। তারা বলছেন, সংলাপে এই সরকারের অধীনেই কিছু শর্তসাপেক্ষে সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট নির্বাচনে অংশ নেবে।সংলাপ কেমন হ‌য়েছে জান‌তে চাই‌লে বি চৌধুরী ব‌লেন, ‘খ‌ু‌শি হ‌য়ে‌ছি এই জন্য যে আমা‌দের কথা গু‌লো প‌রিষ্কার ভা‌বে বল‌তে প‌েরে‌ছি। সেই ভি‌ত্তি‌তে ক‌য়েক‌টি বিষ‌য়ে মতা‌নৈক্য হ‌য়ে‌ছে।’

সংলাপ ফলপ্রসু হ‌য়ে‌ছে কিনা জান‌তে চাই‌লে তি‌নি ব‌লেন, আমা‌দের কথাগু‌লো তারা গ্রহন ক‌রেছে ব‌লে প্রতীয়মান হ‌য়ে‌ছে।এসময় যুক্তফ্রন্টের চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, সংলাপ ফলপ্রসূ হয়েছে।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন বলেন, যুক্তফ্রন্টের সঙ্গে গঠনমূলক ও ভালো আলোচনা হয়েছে। আমরা মনে করি আগামী নির্বাচনে তারা অংশ নেবে।

ওবায়দুল কাদের বলেন, সংবিধান সংশোধন বা পরিবর্তন করার মতো এমন কোনো দাবি তারা (যুক্তফ্রন্ট) করেনি। তারা বলেছেন, নির্বাচনের আগে সংসদ ভেঙে দেওয়া বা নিষ্ক্রিয় রাখতে। আমরা এটা মেনে নিয়েছি। কারণ ইতোমধ্যে সংসদের শেষ অধিবেশন হয়ে গেছে। অলরেডি সংসদ নিষ্ক্রিয়।এসময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ বলেন, যুক্তফ্রন্টের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ ও ইতিবাচক আলোচনা হয়েছে। তারা নির্বাচনে অংশগ্রহণের আশ্বাস দিয়েছেন। আলোচনায় তারা যেসব দাবি করেছেন, বেশিরভাগই মেনে নেওয়া মতো। সেগুলো মেনে নেওয়া হয়েছে। দুয়েকটি দাবি নিয়ে দ্বিমত থাকলেও সেই দ্বিমত কেটে যাবে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু সাংবাদিকদের বলেন, যুক্তফ্রন্ট সংলাপে এই সরকারের অধীনেই নির্বাচনে যাওয়ার আশ্বাস দিয়েছে।১৪ দলের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) মঈনুদ্দিন খান বাদল বলেন, যুক্তফ্রন্টের দলগুলো স্বাধীনতার সপক্ষের দল। তারা নির্বাচনে যাওয়ার আশ্বাস দিয়েছে। তাদের সাত দফা দাবির কিছু দাবিতে দ্বিমত রয়েছে। সেগুলো বিবেচনা করা হবে।

প্রায়ই একই সুরে কথা বলেন যুক্তফ্রন্টের নেতারাও। বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডিয়াম গোলাম সারোয়ার মিলন বলেন, সংলাপ ফলপ্রসূ হয়েছে। কিছু দাবিতে সরকারের অমত আছে। সেগুলো মীমাংসার জন্য বিবেচনায় রেখেছে।শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের ব্যাংকুয়েট হলে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে শুরু হয় এই সংলাপ। প্রায় তিন ঘণ্টার বৈঠক শেষ হয় রাত ১০টা ৩২ মিনিটে। এতে আওয়ামী লীগ ও ১৪ দলের পক্ষে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। অন্যদিকে যুক্তফ্রন্টের পক্ষে নেতৃত্ব দেন যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান ডা. বদরুদ্দোজা চৌধুরী।

এ জাতীয় আরও খবর

জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিলেন বঙ্গবীর কাদের সিদ্দিকী

‘এটা সর্বৈব মিথ্যা’

মঙ্গলবার সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি পেল ঐক্যফ্রন্ট

তরিকুল কখনো অন্যায়কে আপোস করেননি : ফখরুল

দক্ষিণ প্লাজায় তরিকুলের তৃতীয় জানাজা

ভোট নিরপেক্ষ হবে, কোনও সংশয় নেই: প্রধানমন্ত্রী

কান্নায় ভেঙে পড়লেন মির্জা ফখরুল

বিএনপি নেতা তরিকুল ইসলাম আর নেই

ড. কামালের পায়ে সালাম করলেন কাদের সিদ্দিকী