সোমবার, ৫ই নভেম্বর, ২০১৮ ইং ২১শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

অনুমানের চেয়ে বেশি মাত্রায় তাপ শুষে নিচ্ছে মহাসাগরগুলো

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর মহাসাগরগুলো ৬০ শতাংশের তাপ শুষে নিচ্ছে এবং এটা চলতে থাকলে এই গ্রহ এত দ্রুত উষ্ণ হবে, যা আমাদের অনুমানের বাইরে। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে একটি গবেষণার বরাত দিয়ে একথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ইএসএ টুডে।

প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া-স্যান ডিয়োগো’র গবেষকরা এই গবেষণা পরিচালনা করেন। এটি গত বুধবার ‘নেচার’ নামের একটি বিজ্ঞান বিষয়ক জার্নালে প্রকাশিত হয়।

এই গবেষকদের মতে, ১৯৯১ থেকে ২০১৬ সাল পর্যন্ত মহাসাগরগুলো ১৩ জেটাজুলের চেয়ে বেশি পরিমাণ তাপ শুষে নিয়েছে। এক জেটাজুল সমান এক সেক্সটিলিয়ন (১ এর পরে ২১টি শূন্য) জুল। জুল হলো তাপের একক।

তাদের দাবি, জাতিসংঘের ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) সম্প্রতি জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিবেদনে মহাসাগরের তাপ শুষে নেয়ার বিষয়ে যা বলা হয়েছে, প্রকৃতপক্ষে তার পরিমাণ আরও বেশি।

গবেষক দলটির প্রধান ও প্রিন্সটন ইউনিভার্সিটির ভূবিজ্ঞানী লরে রেসপ্লান্ডি ইউএসএ টুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, এই গবেষণায় আমরা দেখেছি যে আমাদের অনুমানের চেয়ে বেশি মাত্রায় উষ্ণ হচ্ছে মহাসাগরগুলো ও পৃথিবী।

রেসপ্লান্ডি একটি বিবৃতিতে বলেন, এই গবেষণার পরামর্শ হলো প্রথমে পৃথিবীর মহাসাগরগুলোকে জীবাশ্ম জ্বালানি থেকে নির্গত বস্তু মুক্ত করতে হবে। এছাড়া উষ্ণতা কমানোর জন্য কার্বনডাই অক্সাইড থেকে নির্গত বস্তুর পরিমাণ আগের তুলনায় ২৫ শতাংশ কমাতে হবে।

এ জাতীয় আরও খবর

বিমানের যন্ত্রাংশ নিয়ে বিপাকে ইরান

শ্বশুরবাড়িতে গিয়ে গৃহবধূর সঙ্গে পরকীয়া, অতঃপর…

অভিজিৎ হত্যা মামলা; ফের পেছালো তদন্ত প্রতিবেদন জমার দিন

‘বাবার লাশ ফেরত দিন’, খাশোগির ছেলেদের করুণ আর্তি

ইভিএম ক্রয়ে পর্যাপ্ত অর্থ নেই : উপায় খুঁজছে অর্থ বিভাগ

অপহরণ করে এক ব্যক্তিকে লাগাতার ধর্ষণ করলো তিন মহিলা!

কান্নায় ভেঙে পড়লেন মির্জা ফখরুল

ভুলে করে অন্য প্রতীকে দেয়া ভোট সংশোধন করা যাবে তিন বার

খাশোগির লাশের টুকরো পাঁচ স্যুটকেসে! (ভিডিও)