সোমবার, ৫ই নভেম্বর, ২০১৮ ইং ২১শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আকরামের হাতেই বাজলো ঘন্টা

স্পোর্টস ডেস্ক : ম্যাচের পাঁচ মিনিট আগে ‘ফাইভ মিনিট বেল’ বাজানো ইংল্যান্ডের লর্ডস আর কলকাতার ইডেন গার্ডেনের ক্রিকেট ঐতিহ্য। এই দুই বিখ্যাত স্টেডিয়ামগুলোর মত আজ সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামেও বেল বাজানো হয়েছে।

২০১৪ সালে ১৮ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন সিলেটের এই স্টেডিয়াম আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৭টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৬টি এবং চলতি বছরে বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করা হয়েছিল এখানে। চার বছর পর বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে অভিষেক হয়েছে ভেন্যুটির।

টসের পর ৯টা ৫৫ মিনিটে ঘণ্টা বাজিয়ে স্টেডিয়ামটির উদ্বোধন করেন বাংলাদেশের আইসিসি ট্রফি জয়ী দলের অধিনায়ক আকরাম খান। ক্রিকেটে ‘ফাইভ মিনিট বেল’ নামে একটি কথা প্রচলিত আছে। ইংল্যান্ডের লর্ডস ভেন্যুতে ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু হয়। ভারতের ইডেন গার্ডেনসেও ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু হয়েছিল। ইংল্যান্ড থেকে প্রচলিত এই রীতি এবার বাংলাদেশেও চালু হয়েছে।

অভিষেক টেস্ট ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে তৈরি করা হয়েছে বিশেষ স্মারক কয়েন। এ কয়েন দিয়েই হয়েছে সিলেটের প্রথম টেস্ট ম্যাচের টস। এছাড়াও থাকছে বিশেষ স্মরণিকা ও ‘গ্লিম্পস অব সিলেট’ নামে বিশেষ একটি প্রকাশনা।

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধ: লিয়াকত-আমিনুলের মৃত্যুদণ্ড

জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিলেন বঙ্গবীর কাদের সিদ্দিকী

অস্ট্রেলিয়া-দ. আফ্রিকাকে টপকে শীর্ষ তালিকায় বাংলাদেশ

বিমানের যন্ত্রাংশ নিয়ে বিপাকে ইরান

‘সাকিব চেক করে নিন, আইসক্রিমের বাক্সে পেঁয়াজ বাটা, আদা বাটা আছে কিনা’

বড় লিডের পথে এগুচ্ছে জিম্বাবুয়ে (সরাসরি)

মেসিকে পুরোপুরি সুস্থ মনে করে না বার্সা

পাকিস্তানের কাছে নিউজিল্যান্ডও হোয়াইটওয়াশ

গানচিত্রে চঞ্চল-জয়ার সঙ্গে মার্শা বার্নিকাট!