রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

ডিঙ্গি নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি! ১২ বছরের বালকের অনন্য রেকর্ড

অনলাইন ডেস্ক: গুণীজনেরা বলেন, ইচ্ছা থাকলে মানুষের পক্ষে সবই করা সম্ভব। আর এবার তেমনই এক দৃষ্টান্ত স্থাপন করলেন টম গোরন নামের ১২ বছর বয়সী ফরাসি এক বালক। ছোট একটি ডিঙ্গি নৌকায় ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে পুরো বিশ্বকে চমকে দিয়েছেন তিনি।

ইংল্যান্ড থেকে স্থানীয় সময় বুধবার ভোর ৫টার দিকে নৌকায় করে রওয়ানা দেন টম গোরন। দীর্ঘ পথ অতিক্রম করে ১৪ ঘণ্টা ২০ মিনিট পর ফ্রান্সে এসে পৌঁছে তিনি। আর তাতেই পুরোনে রেকর্ড ভেঙে ইতিহাসের পাতায় নিজের নাম লেখেন ফরাসি ওই স্কুলছাত্র। এর আগে ২০১৬ সালে টম গোরনের চেয়ে ৩৬ মিনিট বেশি সময় নিয়ে এ চ্যানেল পাড়ি দিয়েছিল ১৫ বছরের কিশোর বয়েলেট ডরাঞ্জ।

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

পুত্রের এমন অনন্য রেকর্ডের পর টমের মা বলেন, তার ছেলে ছোটকাল থেকেই ইংল্যান্ড ও ফ্রান্সের মধ্যেকার ৯৬ কিলোমিটারের ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার স্বপ্ন দেখে আসছে। আজ তার ওই স্বপ্ন পূরণ হলো।

এছাড়া এ ব্যাপারে ফরাসি পত্রিকা লা ফিগারোকে দেয়া এক সাক্ষাৎকারে টমের বাবা বলেন, ছেলে যাতে বড় কোন বিপদে না পড়ে এ জন্য তিনি টমের ডিঙ্গির পিছনেই আরেকটি নৌযানে করে তাকে অনুসরণ করেছেন। ৫ ঘণ্টা চলার পর টম সাগরে ভয় পেয়ে ফিরে আসতে চেয়েছিল। তখন তার বাবাই তাকে সাহস জুগিয়েছেন।

Print Friendly, PDF & Email