রবিবার, ১লা জুলাই, ২০১৮ ইং ১৭ই আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ

মাদক ও ম্যারাডোনা, আবারও সমালোচনার ঝড়

অনলাইন ডেস্ক: মাদকের সাথে ফুটবলের জীবন্ত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার সম্পর্কটা বেশ পুরোনো। সম্প্রতি নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে বেশ ‘এলোমেলো’ই দেখা যায় তাকে। এসময় তার পাশে রাখা ছিল সাদা রঙের পাউডারের একটা প্যাকেট। রহস্যময় সেই প্যাকেট নিয়ে আবারও আলোচনায় এসেছেন ফুটবলের এই প্রাক্তন রাজপুত্র। পাশাপাশি ম্যাচ চলাকালীন বিচিত্র অঙ্গভঙ্গি আর অশালীন ইঙ্গিত করেও বেশ সমালোচিত হন ম্যারাডোনা।

জীবনাচরণ নিয়ে অনেক আগে একবার সাক্ষাতকারে তিনি সব বলেছিলেন। রবিবার থেকে বুধবার পর্যন্ত কোকেন আর মদে ডুবে থাকার পরও কীভাবে উইকএন্ডের ম্যাচে নামতেন। শুধু নামতেনই না। চোখ ধাঁধানো পারফরম্যান্স করতেন। তখন তিনি নাপোলিতে খেলেন নিয়মিত। কালো-সাদায় মেশানো তাঁর জীবনযাপন। কখনও খলনায়ক। কখনও ফুটবল পায়ে তিনিই কোটি মানুষের আত্মার আত্মীয়।

আরও : ২৫ বছরে যেসব টুর্নামেন্টে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা

ডিয়েগো ম্যারাডোনার এমন বর্ণময় জীবন রূপালি পর্দায় তুলে ধরার কথা অনেক দিন আগেই ভেবেছিলেন লন্ডনের এক পরিচালক। গায়ক অ্যামি উইনহাউসের জীবন নিয়ে তথ্যচিত্র বানিয়ে যিনি ইতিমধ্যে অস্কার জিতেছেন। আসিফ কাপাডিয়া নামের সেই পরিচালক এবার ম্যারাডোনার জীবনী রূপোলি পর্দায় তুলে ধরতে চলেছেন। আগামী বছরের শেষে মুক্তি পাবে ম্যারাডোনার বায়োপিক। আর্জেন্টাইন তারকার ব্যক্তিগত জীবনের বহু অজানা তথ্য উঠে আসবে এই তথ্যচিত্রে। এমনটাই জানিয়েছেন আসিফ।

অনেকদিন আগেই শুটিং শুরু হয়েছিল। ম্যারাডোনা নিয়মিত সময়ও দিচ্ছিলেন। তবে সমস্যা ছিল অন্য জায়গায়। কিছুতেই মনের মতো ‘শট’ পাচ্ছিলেন না পরিচালক। কারণ তিনি চাইছিলেন, ম্যারাডোনা বেশ কিছু শট যেন অভিনীত না হয়। সেগুলো যেন হয় তাঁর জীবনের কোলাজ। অনেকেই বলছেন, রাশিয়া বিশ্বকাপে এসে এতদিন পর আসিফ কাপাডিয়ার লক্ষ্যপূরণ হয়েছে। আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে গ্যালারিতে দাঁড়িয়ে ম্যারাডোনার অদ্ভুত সব অঙ্গভঙ্গি তথ্যচিত্রের জন্য খোরাক জুগিয়েছে আসিফকে। নিজের অজান্তেই মারাদোনা বেশ কিছু নজরকাড়া ‘শট’ দিয়ে ফেলেছেন পরিচালককে।

Print Friendly, PDF & Email