g ভারতের সঙ্গে আলোচনায় সম্মত উলফা নেতা পরেশ বড়ুয়া ! | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

রবিবার, ১২ই নভেম্বর, ২০১৭ ইং ২৮শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে আলোচনায় সম্মত উলফা নেতা পরেশ বড়ুয়া !

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ৯, ২০১৭

---

উত্তর-পূর্ব ভারতের রাজ্য আসামের স্বাধীনতার দাবিতে দীর্ঘ ৩৮ বছর ধরে অব্যাহত সশস্ত্র সংগ্রামরত ইউনাটেড লিবারেশন ফন্ট অব আসামের (উলফা-স্বাধীন) কমান্ডার ইন চিফ এবং চট্টগ্রামের দশ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পরেশ বড়ুয়া অবশেষে দেশটির কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়েছেন।

বুধবার আসামের শীর্ষস্থানীয় সংবাদপত্র অসমীয়া প্রতিদিন ও নিউজ চ্যানেল প্রতিদিন টাইম এ খবর দিয়েছে। আসাম সরকারের শীর্ষ পর্যায়ের সূত্র এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, সম্প্রতি রোমানিয়ার রাজধানী বুখারেস্টে পরেশ বড়ুয়ার প্রতিনিধির সঙ্গে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এবং আইবি’র গোপন বৈঠক হয়েছে। এই বৈঠকের উদ্যোগ নিয়েছিল আলোচনাপন্থী উলফার জেনারেল সেক্রেটারি অনুপ চেটিয়া।

তবে অনুপ চেটিয়া এ কথা অস্বীকার করেছেন। তিনি আমাদের সময় ডটকমের এই প্রতিনিধিকে টেলিফোনে বলেছেন, পরেশ বড়ুয়ার সঙ্গে গোয়েন্দাদের বৈঠকের খবর আমার জানা নেই। বুধবার সকালেও টেলিফোনে পরেশ বড়ুয়ার সঙ্গে কথা হয়েছে। তিনি এ বিষয়ে আমাকে কিছু জানাননি।

তবে যদি ভারতের কেন্দ্রীয় সরকারের আলোচনায় বসার বিষয়ে পরেশ বড়ুয়া সম্মত হয়ে থাকে তাহলে সেটা অনেক ভাল খবর। শান্তি আলোচনা হলে আসামের জন্য ভাল হবে।

আলোচনাপন্থী উলফার সভাপতি অরবিন্দ রাজখোয়াও পরেশ বড়ুয়া ও গোয়েন্দা সংস্থা ‘র’ এর বৈঠকের বিষয়ে কিছুই জানেন না উল্লেখ করে টেলিফোনে আমাদের সময় ডটকমকে বলেন, ভারত সরকারের সঙ্গে পরেশ বড়ুয়ার শান্তি আলোচনার জন্য আমরাও মুখিয়ে আছি। এটি যদি হয়, সেটা আসাম শুধু নয়, উত্তর-পূর্ব ভারতের জন্য তাৎপর্যপূর্ণ হবে।

প্রতিদিন টাইম চ্যানেলের খবরে বলা হয়েছে, বুখারেস্টে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর সঙ্গে পরেশ বড়ুয়ার প্রতিনিধিদের ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে পরবর্তীতে কম্বডিয়ায় হবে পরবর্তী বৈঠক। পরেশ বড়ুয়ার প্রতিনিধিদের প্রস্তাব অনুযায়ী ফনম পেনে সম্ভাব্য সেই বৈঠকে পরেশ বড়ুয়া স্বয়ং উপস্থিত থাকবেন বলে জানাগেছে। তবে কবে ও কখন সেই বৈঠক হতে তা কিছু জানাযায়নি।

এ জাতীয় আরও খবর