g ঢাকায় আসছেন ইইউ পররাষ্ট্র প্রধান | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১৪ই নভেম্বর, ২০১৭ ইং ৩০শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

ঢাকায় আসছেন ইইউ পররাষ্ট্র প্রধান

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১২, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে আগামী ১৯ নভেম্বর ঢাকায় আসছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি। এর আগে ৩০ অক্টোবর ৩ দিনের সফরে বাংলাদশে এসেছিলেন ইইউ কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডস।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মেঘারিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। এ ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট দিবাগত রাতে রাখাইনে রাজ্যে পুলিশ ক্যাম্প ও একটি সেনা আবাসে বিচ্ছিন্ন সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। এর জেরে ‘অভিযানের’ নামে দেশটির নিরাপত্তা বাহিনী রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। আর এই নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে এখন পর্যন্ত সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, জাতিগত দ্বন্দ্বের জেরে ২০১৬ সালের অক্টোবর থেকে দেশটির উত্তর-পূর্ব রাখাইন রাজ্যে বসবাসরত মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সহিংসতা চালাচ্ছে দেশটির সেনাবাহিনী। সহিংসতার শিকার হয়ে গত বছরের অক্টোবরেও প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

এ জাতীয় আরও খবর