g বাঞ্ছারামপুরের বালি উত্তোলনের মহোৎসব, হুমকির মুখে মৎস্য সম্পদ | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

শনিবার, ১৯শে আগস্ট, ২০১৭ ইং ৪ঠা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরের বালি উত্তোলনের মহোৎসব, হুমকির মুখে মৎস্য সম্পদ

AmaderBrahmanbaria.COM
ফেব্রুয়ারি ১৬, ২০১৭

---

ফয়সল অাহমেদ খান , বাঞ্ছারামপুর : ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার বালিয়াদহ বিলের ফসলি জমি থেকে অবৈধভাবে বালি উত্তোলনের মহোৎসব চলছে।এই অবৈধ বালি উত্তোলনের ফলে বিলের ফসলি জমিতে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে হুমকির মুখে পড়েছে বালিয়াদহ বিলের মৎস্য সম্পদ । ফসলি জমি থেকে বালি উত্তোলন স্যালো মেশিন দিয়ে নিষিদ্ধ হলেও স্থানীয় প্রশাসনের সাথে যোগসাজস করে স্থানীয় একটি প্রভাবশালী মহল এই বালি উত্তোলন করে আসছে দীর্ঘদিন যাবত। এই বালি উত্তোলন বন্ধে স্থানীয় গ্রামবাসী ও এই বিলে বন্দোবস্ত পাওয়া ভূমিহীনরা একাধিকবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত ভাবে আবেদন জানালেও বন্ধ হয়নি এই বালি উত্তোলন।

বালিয়াদহ বিলের ইজারাদার পিছন দাস জানান, বেশ কয়েকবছর যাবত বিল থাইকা ড্রেজার দিয়া বালি তোলার কারণে আমরা আগেরমতো মাছ পাইনা বিল থেকে। বালি উত্তোলন বন্ধ না হইলে একসময় এই বিল থেইকা মাছ পাওয়াই কষ্ট হইয়া যাইবো।
খোজ নিয়ে জানা গেছে, উপজেলা ফরদাবাদ ইউনিয়নের বালিয়াদহ বিল থেকে রূপস্দী গ্রামের এরশাদ মিয়া, ইদন মিয়া, বাছির মাঝি, সমির মাঝি গত দুই বছর যাবত বালিয়াদহ বিলের বোর জমি থেকে পরিবেশ আইন লঙ্ঘন করে অবৈধভাবে বালি উত্তোলন করছেন। এই বালি উত্তোলনের ফলে ইতিমধ্যে বালিয়াদহ বিলের বিভিন্ন জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। আশেপাশের জমিতে ভাঙ্গন দেখা দিয়েছে। অপরিকল্পিতভাবে খননের কারণে মৎস্য সম্পদ হুমকির মুখে পড়েছে। এই বালিয়াদহ বিল প্রতিবছর সরকারিভাবে ইজারা দেওয়া হচ্ছে। সরকার প্রতিবছর লাখ লাখ টাকা রাজস্ব পাচ্ছে এই বিল থেকে। বালি উত্তোলনের কারণে ইজারাদাররা আগের মতো মাছ পাচ্ছে না বলে অভিযোগ করেছেন।
সরেজমিন গিয়ে দেখা গেছে, ফরদাবাদ বালিয়াদহ বিলের উত্তর পাশেই রূপস্দী দক্ষিণ বাজারের পূর্ব দিকের বোর জমি থেকে শ্যালো ইঞ্জিন দিয়ে বালি উত্তোলন করে রূপস্দী মধ্যপাড়ায় কিতাব আলীর গর্ত ভরাট করছেন রূপস্দী গ্রামের বাছির মাঝি, যে জমি থেকে বালি উত্তোলন করা হচ্ছে সেই জমির আশেপাশে বোর ধান চাষ করা হয়েছে। এই জমিটির পাশেই ভূমিহীনদের নামে সরকারি খাস জমি বন্দোবস্ত দেওয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর