g পান্থপথে আত্মঘাতী হামলা: একই পরিবারের তিনজন গ্রেফতার | AmaderBrahmanbaria.Com – আমাদের ব্রাহ্মণবাড়িয়া

মঙ্গলবার, ১৪ই নভেম্বর, ২০১৭ ইং ৩০শে কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

পান্থপথে আত্মঘাতী হামলা: একই পরিবারের তিনজন গ্রেফতার

AmaderBrahmanbaria.COM
নভেম্বর ১২, ২০১৭

---

নিজস্ব প্রতিবেদক : ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের কর্মসূচি বানচাল করতে রাজধানীর পান্থপথে হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হামলার পেছনে অর্থ যোগানোর অভিযোগে একই পরিবারের ৩ জন গ্রেফতার হয়েছেন। শুক্রবার রাতে গুলশান-১ এর ১২৭ নাম্বার রোডের ১২ নম্বর বাসা থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- আবু তুরাব খান (৫৬), তার স্ত্রী সাদিয়া হোসনা লাকী (৪৬) ও মেয়ে তাজরীন খানম শুভ (২৯)। গ্রেফতারকৃতদের মধ্যে আবু তুরাব খান গত ১৫ আগস্ট ‘জাতীয় শোক’ দিবসের অনুষ্ঠানে হামলার সিদ্ধান্তের মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারী নব্য জেএমবি’র নেতা আকরাম হোসেন খান নিলয়ের বাবা। নিলয়ের মাধ্যমেই পুরো পরিবারটি নব্য জেএমবি’র বায়াত (অর্থ) গ্রহণ করে বলেও জানিয়েছে পুলিশ।

জানতে চাইলে কাউন্টার টেররিজম ইউনিটের (সিটিটিসি) উপ-কমিশনার মহিবুল ইসলাম শনিবার বিকালে বলেন, আকরাম হোসেন খান ও তার পরিবারের সদস্যরা নিলয়ের মাধ্যমে নব্য জেএমবির বায়াত গ্রহণ করেছিল। তারা বিভিন্ন সময় সংগঠনের কাজে অর্থ সরবরাহ করতেন এবং অর্থ দাতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে সংগঠনের কাজে বিতরণ করতেন। গ্রেফতারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে জঙ্গি কার্যক্রমে অর্থ সরবরাহ করার বিষয়টি স্বীকার করেছেন।

সিটিটিসি সূত্র জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও পুলিশ সদর দফতরের বিশেষ শাখা ও বগুড়া জেলা পুলিশ গত শুক্রবার রাত ১০টার দিকে গুলশান এলাকায় যৌথ অভিযান চালিয়ে নিলয়ের বাবা, মা ও বোনকে গ্রেফতার করে। এদের গ্রামের বাড়ি খুলনা জেলার ডুমুরিয়া থানার নোয়াকাটি গ্রামে। তারা গুলশান এলাকায় থাকত।

গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জঙ্গি হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির। পুলিশের যৌথ টিমের অভিযানে (অগাস্ট বাইট) সেই পরিকল্পনা নসাৎ করে দেওয়া হয়। ওই ঘটনায় পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে আত্মঘাতী হয়ে মারা যায় জঙ্গি সাইফুল ইসলাম নিলয়। সাইফুলের বাবার নাম আবুল খায়ের। তার বাড়িও আকরামের নোয়াকাঠি গ্রামে। এ ঘটনায় গত ১৬ আগস্ট কলাবাগান থানায় একটি মামলা হয়। ওই মামলায় নিলয়ের পাশাপাশি অজ্ঞাতনামা আরও কয়েকজনকে আসামি করা হয়েছিল। মামলার তদন্তকালে বের হয়ে আসে হামলার মূল পরিকল্পনাকারী ও অর্থ সরবরাহকারীর নাম আকরাম হোসেন খান নিলয়। তিনি নব্য জেএমবি’র শীর্ষস্থানীয় একজন নেতা।

এ জাতীয় আরও খবর