১লা নভেম্বর, ২০১৬ ইং, মঙ্গলবার ১৭ই কার্তিক, ১৪২৩ বঙ্গাব্দ


মসুলে হাজার হাজার মানুষকে মানবঢালের জন্য অপহরণ করছে আইএস


Amaderbrahmanbaria.com : - ৩০.১০.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক :ইরাকের মসুলে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দুই শতাধিক মানুষকে হত্যা করে ত্রাস সৃষ্টির পর, হাজার হাজার ইরাকিকে জোরপূর্বক মানবঢাল হিসেবে ব্যবহারের জন্য অপহরণ করছে। বিশ্ব সংস্থা জাতিসংঘ এমন দাবি তুলেছে।উল্লেখ্য, ২০১৪ সালের জুনে আইএস জঙ্গিরা মসুল নগরী দখল করে নেয়। ইরাকের দ্বিতীয় বৃহত্তম এই নগরীতে এখনও প্রায় ১৫ লাখ মানুষ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ১৭ অক্টোবর ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আনুষ্ঠানিকভাবে মসুল পুনরুদ্ধার অভিযান শুরুর ঘোষণা দেন ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। এরপর ইরাকি ও কুর্দি বাহিনী যৌথভাবে মসুল পুনরুদ্ধারের অভিযান শুরু করে।

সূত্রের বরাত দিয়ে জাতিসংঘ আরও জানিয়েছে, মসুলের হাজার হাজার মানুষকে তাদের বাড়ি থেকে নির্দিষ্ট স্থানে নিয়ে আটকে রেখেছে আইএস। ধারণা করা হচ্ছে, মসুল অভিযান আরও তীব্র হলে এদের মানববর্ম হিসেবে ব্যবহার করবে আইএস।

জাতিসংঘের মুখপাত্র রাভিনা শামদাসানি বলেছেন, ‘আমাদের কাছে বিশ্বাসযোগ্য সূত্র থেকে এমন তথ্য এসেছে যে, মসুলের বিভিন্ন উপশহর থেকে আইএস বেসামরিক লোকজনকে শহরের কেন্দ্রে নির্দিষ্ট স্থান এবং সামরিক অবস্থানে নিয়ে জড়ো করছে। হাজার হাজার নারী, পুরুষ এবং শিশুকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছে। আইএস এসব বেসামরিক জিম্মিকে মানবঢাল হিসেবে ব্যবহার করে নিজেদের সামরিক স্থাপনাগুলো রক্ষার কাপুরোষোচিত কৌশল নিয়েছে।’

তিনি আরও জানান, জাতিসংঘ জানিয়েছে, বুধবার আইএস জঙ্গিরা মসুলে ইরাকি নিরাপত্তা বাহিনীর অন্তত ২৩২ জন সাবেক সদস্য এবং মঙ্গলবার ২৪ জনকে হত্যা করেছে।

মসুলের ভেতর থেকে যেন ইরাকি বাহিনীর সমর্থনে কোনো আন্দোলন গড়ে না উঠে, এজন্য প্রধানত সামরিক প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তিদের হত্যা করা হচ্ছে বলেই ধারণা রাভিনার।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close