২৭শে আগস্ট, ২০১৬ ইং, শনিবার ১২ই ভাদ্র, ১৪২৩ বঙ্গাব্দ


জেনে নিন চিরচেনা শসার অসাধারণ যত স্বাস্থ্য উপকারিতা


Amaderbrahmanbaria.com : - ২৪.০৮.২০১৬

স্বাস্থ্য ডেস্ক : পরিচিত এবং সাধারণ একটি সবজি হল শসা। সারা বছর যে কয়টি সবজি কিনতে পাওয়া যায় তার মধ্যে শসা অন্যতম। এটি আমাদের শরীরের সামগ্রিক স্বাস্থ্যের জন্য সবচেয়ে ভালো একটি সবজি যাকে সুপার ফুড বলা হয়। সাধারণ শসার অজানা কিছু স্বাস্থ্যগুণ নিয়ে আজকের এই ফিচার।

১। পানিশূন্যতা রোধেঃ-
শসাতে ৯৫.২% পর্যন্ত পানি রয়েছে। ৫ আউন্স শসাতে ৪.৮ আউন্স অথবা ১৫০ মিলিলিটার পানির চাহিদা পূরণ করে। যা সারাদিনে খাবারের ২৬% পর্যন্ত পানির চাহিদা পূরণ করে।

২। ক্যান্সার প্রতিরোধেঃ-
শসাতে রয়েছে lariciresinol, pinoresinol, and secoisolariciresinol নামক রাসায়নিক যৌগ। এই তিনটি রাসায়নিক উপাদান বেস কিছু ক্যান্সার যেমন ব্রেস্ট, অভারিয়ান, ইউটেরাস, প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়।

৩। ওজন হ্রাস করতেঃ-
শসা খুব কম ক্যালরিযুক্ত ও অধিক পানি পূর্ণ একটি সবজি। পানি বেশি থাকায় বেশি পরিমাণ শসা খেলে অন্য উচ্চ প্রোটিনযুক্ত খাদ্য গ্রহণে অনীহা তৈরি হয়। শুধু প্রোটিনযুক্ত খাবার না যেকোন খাবার গ্রহণে অনীহা তৈরি করে।

৪। ত্বকের বয়স ধরে রাখেঃ-
ত্বকের বয়স ধরে রাখতে চান? তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় শসা রাখুন। এছাড়া শসার প্যাক ত্বকে বলিরেখা রিংকেল রোধ করে। বিভিন্ন অ্যান্টি রিংকেল ক্রিমে শসার নির্যাস ব্যবহার করা হয়।

৫। ডায়াবেটিকস নিয়ন্ত্রণেঃ-
ডায়াবেটিকস নিয়ন্ত্রণে শসা অনেক কার্যকার। শাসাতে এমন কিছু উপাদান যা ইনসুলিন উৎপাদন করে। যা ডায়াবেটিকস নিয়ন্ত্রণ করে থাকে। শসায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম থাকায় স্বাভাবিক রক্ত চলাচলে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে।

৬। মুখের দুর্গন্ধ দূর করেঃ-
এক টুকরো শসা নিয়ে মুখের ভিতর ৩০ সেকেন্ড রেখে দিন। এটি মুখের ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখের দুর্গন্ধ দূর করে থাকে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদকঃ জাবেদ রহিম বিজন

Amaderbrahmanbaria.com
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563



close