১৩ই অক্টোবর, ২০১৬ ইং, বৃহস্পতিবার ২৮শে আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
পূর্ববর্তী ‘বিল ক্লিনটন ধর্ষণ করে, হিলারি হুমকি দেয়’
পরবর্তী গর্ভপাত ও সমকামী বিবাহবান্ধব সুপ্রিম কোর্ট চান হিলারি


বাজার অর্থনীতিতে অবদানের জন্য দুই মার্কিন অর্থনীতিবিদের নোবেল জয়


Amaderbrahmanbaria.com : - ১০.১০.২০১৬

 

আন্তর্জাতিক ডেস্ক :পূর্ববর্তী বছরগুলোর ধারাবাহিকতায় এবারও বাজার অর্থনীতির চালিকাপ্রবাহে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেওয়া হলো অর্থনীতির নোবেল পুরস্কার। এ বছরের পুরস্কার জিতে নিয়েছেন দুই মার্কিন অর্থনীতিবিদ। তাদের একজন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ব্রিটিশ বংশো্দ্ভূত অর্থনীতিবিদ অলিভার হার্ট এবং আরেকজন ফিনল্যান্ডে জন্ম নেওয়া ম্যাসাচুয়েটস ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিবিদ বেঙ্কট হোমস্ট্রম।


সুইডেনের স্থানীয় সময় সোমবার বেলা পৌনে ১২টার দিকে সুইডিশ নোবেল কমিটি অব সায়েন্স এ বছরের পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে। তারা জানায়, রাজার অর্থনীতির গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে কন্ট্রাক্ট থিউরিতে অবদানের কারণে এই দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।
উল্লেখ্য, বিভিন্ন ক্যাটাগরিতে ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তবে অর্থনীতিতে নোবেল দেওয়া শুরু হয় ১৯৬৯ সাল থেকে। এ বছরের বিজয়ীসহ অর্থনীতিতে এ পর্যন্ত ৪৮ বার পুরস্কার ঘোষণা করা হয়েছে। আর এ পর্যন্ত অর্থনীতিতে কেবল একজন নারীই পুরস্কার পেয়েছেন। তিনি হলেন, এলিনর অসট্রম। ২০০৯ সালে তাকে বিজয়ী ঘোষণা করা হয়।
আগের বছর ২০১৫ সালে ভোগ, দারিদ্র্য ও জনকল্যাণ সংক্রান্ত গবেষণায় অবদানের জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার জিতেছিলেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাঙ্গাস ডেটন। জনকল্যাণ আর দারিদ্র্য হ্রাসসংক্রান্ত নীতিনির্ধারণে ব্যক্তির রুচি অনুসাধনের প্রতি জোর দেন ডেটন। পুরস্কার ঘোষণার সময় নোবেল কমিটি জানিয়েছিল, ব্যক্তি রুচির বিশদ ও সমষ্টিগত ফলাফলের সঙ্গে সম্পর্ক স্থাপনের মাধ্যমে ব্যাষ্টিক, সামষ্টিক ও উন্নয়ন অর্থনীতির রূপান্তরে তার গবেষণা সাহায্য করেছে।
উল্লেখ্য, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। পরে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।
পুরস্কার ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close