১৫ই অক্টোবর, ২০১৬ ইং, শনিবার ৩০শে আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 3 » চীনের রাষ্ট্রপতির সফরে ২৫টিরও বেশি চুক্তি


চীনের রাষ্ট্রপতির সফরে ২৫টিরও বেশি চুক্তি


Amaderbrahmanbaria.com : - ১৩.১০.২০১৬

দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা আসছেন চীনের রাষ্ট্রপতি শি জিনপিং। গুরুত্বপূর্ণ এ সফরে ২৫টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। তবে বাংলাদেশ কী পরিমাণ আর্থিক সহযোগিতা পেতে যাচ্ছে সে বিষয়ে কোনো মন্তব্য করেননি মন্ত্রী।

মাহমুদ আলী জানান, এসব চুক্তি স্বাক্ষরের ফলে দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্য যোযোগাযোগ প্রযুক্তি, ভৌত অবকাঠামো সড়ক-সেতু, রেল যোগাযোগ ও জলপথে যোগাযোগ, কৃষিসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা আরও গভীর হবে।

একই সঙ্গে দু’দেশের মধ্যে সমুদ্র-সম্পদসহ দুর্যোগ মোকাবেলা, জলবায়ু পরিবর্তন বিষয়ে সহযোগিতার নতুন ক্ষেত্র সংযোজিত হবে বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী জানান, গত কয়েক বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অভূতপূর্ব সাফল্য এবং সুদৃঢ় নেতৃত্ব চীনের ভূয়সী প্রশংসা ও গভীর আস্থা অর্জন করেছে। যার পরিপ্রেক্ষিতে চীন বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে এগিয়ে এসেছে।

ত্রিশ বছর পরে এটাই চীনের কোনো রাষ্ট্রপতির বাংলাদেশ সফর জানিয়ে মাহমুদ আলী জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের রাষ্ট্রপতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২৫টিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরতি হবে বলে আশা করা যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের রাষ্ট্রপতির এই সফর বাংলাদেশ-চীন বন্ধুত্বের স্মারক এবং দুই দেশের অর্থনেতিক সম্পর্কে এক নতুন দিগন্ত উন্মোচনের পথে ঐতিহাসিক নবযাত্রার সূচনা করবে।





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close