১৪ই অক্টোবর, ২০১৬ ইং, শুক্রবার ২৯শে আশ্বিন, ১৪২৩ বঙ্গাব্দ
  • প্রচ্ছদ » slider 3 » ব্রহ্মপুত্র নদীর পানি বন্ধ করে দিল চীন, বিপদে পড়বে ভারত-বাংলাদেশ


ব্রহ্মপুত্র নদীর পানি বন্ধ করে দিল চীন, বিপদে পড়বে ভারত-বাংলাদেশ


Amaderbrahmanbaria.com : - ০১.১০.২০১৬

তিব্বত থেকে আসা ব্রহ্মপুত্র নদীর পানি বন্ধ করে দিল চীন। জলবিদ্যুৎ প্রকল্পের বাঁধ তৈরির জন্য ব্রহ্মপুত্রের একটি উপনদীতে বাঁধ তৈরি করে তারা। চীনের এই বাঁধের কারণে ভারত ও বাংলাদেশে জলপ্রবাহের ক্ষেত্রে প্রভাব পড়বে। তবে কতটা প্রভাব পড়বেÑতা এখনও স্পষ্ট নয়।
চীনে ব্রহ্মপুত্র ‘ইয়ারলাঙ জ্যাঙবো’ নামে পরিচিত। তিব্বতের জিগাজে এই নদীর উপনদী জিয়াওবুকু নদীতে তৈরি হচ্ছে চীনের সবচেয়ে ব্যয়বহুল লালহো প্রকল্প। মোট লগ্নির পরিমাণ ৭৪০ মার্কিন ডলার। প্রকল্পের প্রশাসনিক বিভাগের প্রধান ঝ্যাং ইয়ুনবাওকে উদ্ধৃত করে একথা জানিয়েছে চীনের সরকারি সংবাদসংস্থা জিনহুয়া। এই প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়েছে ২০১৪-তে। শেষ হওয়ার কথা ২০১৯-এ।
সূত্র জানায়, তিব্বতের জিগাজে সিকিমের খুব কাছেই। এখান থেকেই অরুণাচল প্রদেশে ঢুকেছে ব্রহ্মপুত্র। এই উপনদীর জল বাঁধ দিয়ে আটকে দেওয়ার প্রভাব ভারত ও বাংলাদেশে ব্রহ্মপুত্রের জলপ্রবাহে কতটা প্রভাব ফেলবে তা এখনও স্পষ্ট নয়।
প্রকল্পটি ইতোমধ্যেই ভারতের উদ্বেগ বাড়িয়েছে। যদিও চীন জানিয়েছে, প্রকল্প গড়ে তোলার ক্ষেত্রে ভারতের উদ্বেগের কথা মাথায় রাখা হয়েছে।
উল্লেখ্য, ভারত ও চীনের মধ্যে কোনোও জলচুক্তি নেই। তবে দুই দেশের ওপর দিয়ে প্রবাহিত নদীগুলির বিষয়ে ভারত ও চীনের একটা এক্সপার্ট লেভেল মেকানিজম রয়েছে। আন্তসীমান্ত নদীগুলো সম্পর্কে সহযোগিতা বৃদ্ধি করতে ভারত ও চীন ২০১৩-র অক্টোবরে একটি সমঝোতাপত্রে স্বাক্ষর করেছিল।
সূত্র : দৈনিক পাকিস্তান উর্দূ, টাইমস অব ইন্ডিয়া





Loading...


প্রকাশকঃ মোঃ আশ্রাফুর রহমান রাসেল
সম্পাদক : বিশ্বজিত পাল বাবু
চেয়ারম্যান : আলহাজ্ব নুরুজ্জামান
ঠিকানা : ৬০৩ ফুলবাড়িয়া, ব্রাহ্মণবাড়িয়া।
email : [email protected] (news)
Phone: +880851 62307
+8801963094563


close