বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

পিরামিড এর আশ্চর্য ইতিহাস

 পিরামিড :
পিরামিড পৃথিবীর সপ্তম আশ্চর্যের একটি। প্রাচীন মিশর শাসন করতেন ফারাও রাজারা। তাদের কবরের উপর নির্মিত সমাধি মন্দিরগুলোই পিরামিড হিসেবে পরিচিতি লাভ করে। মিসরে ছোটবড় ৭৫টি পিরামিড আছে। সবচেয়ে বড় এবং আকর্ষনীয় হচ্ছে গিজা'র পিরামিড যা খুফু'র পিরামিড হিসেবেও পরিচিত। এটি তৈরি হয়েছিল খ্রিস্টপূর্ব প্রায় ৫০০০ বছর আগে।
              piramentt- momi

 

এর উচ্চতা প্রায় ৪৮১ ফুট। এটি ৭৫৫ বর্গফুট জমির উপর স্থাপিত। এটি তৈরি করতে সময় লেগেছিল ২০ বছর এবং শ্রমিক খেটেছিল ১ লাখ। পিরামিডটি তৈরি করা হয়েছিল বিশাল বিশাল পাথর খন্ড দিয়ে। পাথর খন্ডের এক একটির ওজন ছিল প্রায় ৬০ টন, আর দৈর্ঘ্য ছিল ৩০ থেকে ৪০ ফুটের মত। এগুলো সংগ্রহ করা হয়েছিল দূর দুরান্তের পাহাড় থেকে। পাথরের সাথে পাথর জোড়া দিয়ে এমনভাবে পিরামিড তৈরি করা হত যে, একটি পাথর থেকে আরেকটি পাথরের মাঝের অংশে একচুলও ফাঁক থাকত না।

A reconstruction of pyramid-builders hauling a limestone blockA reconstruction of an alignment ceremony

 

পিরামিড নির্মানের সময় হয়ত এমন এমন এ ছিল :

Virtools Image
Virtools Image

পিরামিডের মূল কাঠামো :

 

 

 

undefined

ফারাও:
প্রাচীন মিশরীয় রাজারা ফেরাউন বা ফারাও (প্রাচীন মিশরীয় ভাষার অনুমিত উচ্চারণে পার্‌‘ও’) নামে পরিচিত। প্রাচীন মিশরের নতুন রাজ্যের সময় ফেরাউনরা ধর্মীয় এবং রাজনৈতিক নেতা ছিল।
pirament-3

"বড় বাড়ি" বলতে তখন রাজাদের বাড়িকে বোঝানো হত কিন্তু মিশরীয় ইতিহাসের গতিপথের সাথে সাথে তা হারাতে বসে ছিল এমনকি রাজা, nswt এর জন্য ঐতিহ্যবাহী মিশরীয় শব্দের পরস্পরিক পরিবর্তনে মধ্যে প্রকাশ করা হয়েছিল। যদিও মিশরের শাসকরা সাধারণত পুরুষ ছিল, ফেরাউন শব্দটা বিরলভাবে মহিলা শাসকদের হ্মেত্রেও ব্যবহার করা হত। ফেরাউনরা বিশ্বাস করত যে দেবতা হরুসের সাথে জীবনের দেহযুক্ত সমস্ত মিশরের পৌরাণিক শাসক এবংওসিরিসের মৃত্যুতে।

 

 

undefinedpirament-5

এরা নিজেদেরকে সূর্যের বংশধর মনে করত। নিজেদেরকে দেবতা বলে মনে করায় তারা বংশের বাইরে কাউকে বিবাহ করত না। ফলে ভাইবোনেদের মধ্যেই বিবাহ সম্পন্ন হত। ফেরাউনরা মৃত্যুর পরও জীবন আছে বলে বিশ্বাস করত। তাই তাদের মৃত্যুর পর পিরামিড বানিয়ে তার নীচে সমাধিকক্ষে এদের দৈনন্দিন জীবনের ভোগ-বাসনার সমস্ত সরঞ্জাম রক্ষিত করত। মৃতদেহকে পচন থেকে বাঁচাবার জন্য তারা দেহকে মমি বানিয়ে রাখত এবং স্বর্ণালঙ্কারে মুড়ে সমাধিকক্ষের শবাধারে রাখা হত।

 

মমি:
মমি হলো একটি মৃতদেহ যা জীবের শরীরের নরম কোষসমষ্টিকে জলবায়ু (বায়ুর অভাব অথবা অনাবৃষ্টি অথবা মৌসুমীয় অবস্থা) এবং ইচ্ছাকৃত কারণ (বিশেষ দাফন প্রথাগুলো) থেকে রহ্মা করে। অন্যভাবে বলা যায়, মমি হলো একটি মৃতদেহ যা মানবিক প্রযুক্তির মধ্যে অথবা প্রাকৃতিকভাবে ধ্বংস এবং হ্ময়প্রাপ্ত হওয়া থেকে রহ্মা করে।

pirament- momi

মমি শব্দের উৎপত্তি:
মমি শব্দটি মধ্যে যুগের লাতিন শব্দ mumia থেকে এসেছে, একে পারস্য ফার্সি ভাষা mūm (موم) থেকে আনা হয়েছে যার অর্থ  (bitumen)।

 

ভিতরে Khufu গ্রেট পিরামিড:

কেবল গ্রেট পিরামিড বেস উপরে একটি প্রবেশপথ থেকে, একটি আবদ্ধ আরোহী প্যাসেজ ৩৬ মিটার জন্য  সিড়ি  কঠিন একটা উঁচা গ্র্যান্ড গ্যালারি পাথর কোর মাধ্যমে. এই রাজা এর চেম্বার এবং এই বিশাল পিরামিড হৃদয় মধ্যে খালি ভাস্কর্যশিল্পঅলংকৃত শিলালিপিসমন্বিত প্রস্তর শবাধার পৌঁছানোর অন্য ৪৬ মিটার সিড়ি pirament-4

undefined

গ্রেট পিরামিড The King's Chamber হৃদয় রাজা এর চেম্বার একটি খালি পাথর ভাস্কর্যশিল্পঅলংকৃত শিলালিপিসমন্বিত প্রস্তর শবাধার ঝুলিতে.pirament-6

 

পিরামিডের আলোক বিম্ভো :

পদার্থবিদদের একটি টিম একটি শক্তি মরীচি বসনিয়ান পিরামিড সূর্যের উপরের মাধ্যমে সনাক্ত আসছে. মরীচি এর ব্যাসার্ধ হল 28 ২ kHz একটি ফ্রিকোয়েন্সি সঙ্গে 4.5 মিটার. মরীচি হয় ক্রমাগত এবং তার শক্তি বৃদ্ধি হিসাবে এটি পিরামিড থেকে চলে আপ এবং দূরে. এই ঘটনাটি ঔষধ প্রয়োগ করা এবং প্রযুক্তি পরিচিত আইন contradicts.

Great pyramids.
Great pyramids.
মনে হচ্ছে যে পিরামিড-বিল্ডার একটি চিরস্থায়ী গতি মেশিন তৈরি একটি দীর্ঘ সময় আগে এবং এই "শক্তি মেশিন" এখনও কাজ করছে. মৌলিক পিরামিড, সবচেয়ে উচ্চতর এবং প্রাচীনতম, উন্নত বিল্ডার কে শক্তি, জ্যোতির্বিদ্যা এবং নির্মাণ ভালো জানত তুলনায় আমরা কি দ্বারা করা হয় নি. পুরান চীনা এবং মিশরীয় পিরামিড আছে যারা ​​তৈরি করে পরে অসফল replicas হিসাবে, অনেক শ্রেয়. পুরাতন গ্রানাইট এবং বেলেপাথর ব্লকগুলো থেকে নির্মিত হবে, আরো বেশী সাম্প্রতিক অনেক ছোট ইট এবং কাদা থেকে নির্মিত.