শনিবার, ৩রা নভেম্বর, ২০১৮ ইং ১৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

বাদশা সালমানের ভাই হঠাৎ কেন দেশে ফিরলেন!

ডেস্ক রিপোর্ট।। সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজের আপন ভাই আহমদ বিন আবদুল আজিজ গতকাল দেশে ফিরছেন। তিনি লন্ডনে স্বেচ্ছা নির্বাসন নিয়েছিলেন। হটাৎ করে তার দেশে ফেরা খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ধারণা করা হচ্ছে খাশোগি হত্যার প্রেক্ষাপটে আবদুল আজিজ যুবরাজ মুহাম্মদ বিন সালামের জায়গা নিতে পারেন। কিছু সূত্র বলছে অন্তত সালমানের ক্ষমতা কমিয়ে দেবেন আহমদ। খবর আল জাজিরার।

নিউইয়র্ক টাইমস জানায়, গত মঙ্গলবারই লন্ডন থেকে সৌদি আরব ফিরেছেন আবদুল আজিজ। তিনি রিয়াদে পৌঁছেন স্থানীয় সময় মঙ্গলবার ১টা ৩০ মিনিটে তখন বিমানবন্দরে তাকে স্বাগত জানায় যুবরাজ সালমান। অন্যদিকে লন্ডনের সংবাদ মাধ্যম মিডল ইস্ট আই-ও একটি প্রতিবেদনে নিশ্চিত করেছে আবদুল আজিজের ফেরার খবর। তারা জানিয়েছেন, আবদুল আজিজ সৌদি আরবে মূল ভূমিকা পালন করতে চাইছেন।

সৌদি রাজপরিবারের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, আহমদকে যুবরাজ সালমানের বিকল্প হিসেবেও ভাবা হতে পারে। তবে সৌদি আরবের সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো বিবৃতি আসেনি। এসব কিছু হচ্ছে খাশোগিকে কেন্দ্র করে। সৌদি রাজতন্ত্র সালমানকে বাঁচানোর চেষ্টা করলেও পরিস্থিতি তাকে বাঁচতে দিচ্ছে না। জীবিত খাশোগির চেয়ে মৃত খাশোগিই যেন তার জন্য বিপজ্জনক হয়ে ওঠেছে।